Actor Soumitra Chatterjee's Last Rites: কেওড়াতলা মহাশ্মশানে গান স্যালুটে সম্মান জানিয়ে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষ বিদায় প্রয়াত অভিনেতা সৌমিত্র চ্যাটার্জিকে
বিদায় প্রয়াত অভিনেতা সৌমিত্র চ্যাটার্জি (Picture Credits: ANI)

কলকাতা, ১৫ নভেম্বর: সন্ধে ৬টা বেজে ৪৫ মিনিটে কালীঘাটের কেওড়াতলা মহাশ্মশানে পৌঁছয় প্রয়াত অভিনেতা সৌমিত্র চ্যাটার্জির মরদেহ। তাঁর শেষযাত্রায় উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি সহ রাজনৈতিক ব্যক্তিত্বরা, উপস্থিত ছিলেন সিপিএমের নেতা বিমান বসু, সূর্যকান্ত মিশ্র এবং টলিউডের একাংশ, বাংলা নাট্যজগত,গানের জগতের কলাকুশলীরা।

করোনাকে উপেক্ষা করে শেষযাত্রায় সৌমিত্রবাবুকে সম্মান জানাতে হাজার হাজার মানুষ মিছিলে অংশগ্রহণ করেন। মরদেহের গাড়িতে ছিলেন সৌমিত্র কন্যা পৌলমী। কেওড়াতলা মহাশ্মশানে পৌঁছে সৌমিত্রবাবুর মরদেহের কাছে দাঁড়িয়ে কান্নায় ভেঙে পড়েন কন্যা পৌলমী। বাবাকে শেষবারের মত আদর করে মাথায় চুম্বন করেন মেয়ে। গান স্যালুটের মাধ্যমে সম্মান জানিয়ে পুর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়। তাঁর মৃত্যুতে শোকাহত গোটা টলিউড মহল থেকে রাজনৈতিক ব্যক্তিত্ব, অনুরাগীরা। টলিউডের আরেক নক্ষত্রকে হারিয়ে সকলেই শোকাহত।

শোকপ্রকাশ করেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের। সৌমিত্র চট্টোপাধ্যায়ের মৃত্যু গভীর দুঃখজনক,বাংলা চলচ্চিত্র চিরকাল ঋণস্বীকার করবে। আমি তাঁর পরিবারকে সমবেদনা জানাই।

আজ বেলা ১২টা ১৫ মিনিট নাগাদ বেলভিউ হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর। তিনি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। করোনা থেকে সুস্থ হলেও ক্রমেই কোমর্বিডিটির কারণে তাঁর শারীরিক অবস্থা খারাপের দিক চলে যায়। গত শুক্রবার থেকে অবস্থা একেবারেই খারাপ হতে থাকে। মস্তিষ্ক কাজ করা বন্ধ করে দেয়। চলে যায় চেতনা। সৌমিত্রবাবুকে ১০০ শতাংশ ভেন্টিলেশনে রাখা হয়েছে। সব ধরনের চেষ্টা করেও তাঁকে বাঁচানো যায়নি। তাঁর মৃত্যুতে শোকগ্রস্ত চলচ্চিত্র জগৎ।

সৌমিত্র চট্টোপাধ্যায় জন্ম ১৯৩৫ সালের ১৯ জানুয়ারি। অভিনেতা হিসেবে তিনি কিংবদন্তি, তবে আবৃত্তি শিল্পি হিসেবেও তাঁর নাম অত্যন্ত সম্ভ্রমের সাথেই উচ্চারিত হয়। তিনি কবি এবং অনুবাদকও। সৌমিত্র চট্টোপাধ্যায় বিখ্যাত চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ রায়ের ৩৪টি সিনেমার মধ্যে ১৪টিতে অভিনয় করেছেন। সৌমিত্র চট্টোপাধ্যায় কলকাতা বিশ্ববিদ্যালয়ের আমহার্স্ট স্ট্রিট সিটি কলেজে সাহিত্য নিয়ে পড়াশোনা করেন। ১৯৫৯ সালে তিনি প্রথম সত্যজিৎ রায়ের পরিচালনায় অপুর সংসার ছবিতে অভিনয় করেন। পরবর্তীকালে তিনি মৃণাল সেন, তপন সিংহ, অজয় করের মত পরিচালকদের সঙ্গেও কাজ করেছেন। সিনেমা ছাড়াও তিনি বহু নাটক, যাত্রা, এবং টিভি ধারাবাহিকে অভিনয় করেছেন। অভিনয় ছাড়া তিনি নাটক ও কবিতা লিখেছেন, নাটক পরিচালনা করেছেন। তিনি একজন খুব উচ্চমানের আবৃত্তিকারও বটে।