Oscar 2022: অস্কার মনোনয়নে 'ডগ পাওয়ার'-এর জয়জয়কার, সেরা ছবিতে ঠাঁই হল না স্পাইডারম্যানের
'Power of the Dog' tops with 12 nods in Oscar. (Photo Credits: Twitter)

৯৪ তম অস্কারে (Oscar 2022) সেরা সিনেমার চূড়ান্ত দশের তালিকায় জায়গা হল না বছরের অন্যতম হিট 'স্পাইডারম্যান নো ওয়ে হোম (Spiderman No way Home)'কে। দুনিয়া জুড়ে করোনার দাপটের মাঝে বক্স অফিসে ব্লকবাস্টার হলেও স্পাইডারম্যানকে মাত্র একটা বিভাগে অস্কারের জন্য মনোনিত করা হল। অ্যাকডেমির সদস্যরা বুঝিয়ে দিলেন অস্কার পেতে হলে সাধারণের মধ্যে জনপ্রিয়তা মাপকাঠি নয়। চলতি বছর অস্কার মনোনয়নে পশ্চিম ড্রামা সাইকোলজিক্যাল সিনেমা 'দ্য পাওয়ার অফ দ্য ডগ'-(The Power of the Dog)এর জয়জয়কার। সেরা সিনেমা, সেরা অভিনেতা, সেরা পরিচালক সহ মোট ১২টি বিভাগে মনোনিত হয়েছে বেনডিক্ট কুম্বেরবেচের এই সিনেমা। প্রসঙ্গত, ১৯৯৮ সালে অস্কারে জেমস ক্যামেরনের টাইটানিক রেকর্ড ১৪টি বিভাগে মনোনয়ন পেয়েছিল।

ডেনিস ভিলেনুভের সায়েন্স ফিকশান সিনেমা 'ডুনে' মোট ১০টি বিভাগে মনোনিত হয়েছে। আর স্টিফেন স্পিলবার্গের ' ওয়েস্ট সাইড স্টোরি' ও 'বেলফাস্ট' সাতটি বিভাগে সেরার তালিকায় মনোনিত হয়েছে। আগামী ২৭ মার্চ অস্কার জয়ীদের নাম ঘোষণা করা হবে। তার আগে আজ হয়ে গেল চূড়ান্ত মনোনয়ন। আরও পড়ুন: শিল্পা- শেহনাজের ভাইরাল ভিডিও

এবার অস্কারের জন্য ৮টি নয়, দশটি ছবিকে সেরা হিসেবে মনোনিত করা হয়েছে। হলিউডের পাশাপাশি জাপানের 'ড্রাইভ মার কার' নামের সিনেমাকেও সেরা ছবির মনোনয়নে রাখা হয়েছে। ২০২০-র অস্কারে প্রথমবার অস্কারে বিদেশী সিনেমা হয়েও সেরা ছবির পুরস্কার জিতেছিল দক্ষিণ কোরিয়ার 'প্যারাসাইট'। তবে এবার অস্কারে সেরা ছবির লড়াই মূলত 'দ্য পাওয়ার অফ দ্য ডগ' ও 'ওয়েস্ট সাইড স্টোরি'-র মধ্যে। যদিও খুব বেশি পিছিয়ে নেই টেনিস কিংবদন্তি সেরেনা উইলিয়ামস, ভেনাস উইলিয়াম সের বাবা রিচার্ডের জীবনের ওপর তৈরি উইল স্মিথের 'কিং রিচার্ড'। লিওনার্দো দ্য ক্যাপ্রিও-র সিনেমা সেরা ছবির তালিকাতে থাকলেও পুরস্কার পাওয়ার সম্ভাবনা কম। তবে অতীতে বেশ কয়েকবার দেখা গিয়েছে ফেভারিটরা অস্কার জেতে না।

এবার অস্কারের সেরা অভিনেতার মনোনয়নে আছেন উইল স্মিথ। ওয়েস্ট সাইড স্টোরি সিনেমাটির জন্য সেরা পরিচালকের মনোনয়নে আছেন স্টিফেন স্পিলবার্গ। তবে এই বিভাগে অস্কারের জন্য ফেভারিট পাওয়ার অফ ডগের পরিচালক জেন ক্যাম্পিয়ন। সেরা সিনেমা, সেরা বিদেশী সিনেমা, সেরা পরিচালক সহ মোট চারটি বিভাগে মনোনিত হয়েছে জাপানের সিনেমা 'ড্রাইভ মাই কার'।

সেরা ছবি বিভাগে মনোনিত দশ

অস্কারের জন্য মনোনিত সেরা দশ সিনেমাগুলি হল

কিং রিচার্ড, পাওয়ার অফ ডগ, ডোন্ট লুক আপ, ওয়েস্ট সাইড স্টোরি, বেলফাস্ট, সিওডিএ, ড্রাইভ মাই কার, ডুনে, নাইটমেয়ার অ্যালি, লিকোরাইস পিজ্জা।

কোন কোন সিনেমা সবচেয়ে বেশি বিভাগে মনোনয়ন পেল

দ্য পাওয়ার অফ দ্য ডগ: ১২টি বিভাগে

ডুনে: ১০টি

বেলফাস্ট: ৭টি

ওয়েস্ট সাইড স্টোরি: ৭টি

কিং রিচার্ড: ৬টি

ডোন্ট লুক আপ: ৪টি

নাইটমেয়ার অ্যালি: ৪টি

ড্রাইভ মাই কার: ৪টি