RIP William Friedkin: প্রয়াত অস্কার বিজয়ী চলচ্চিত্র পরিচালক উইলিয়াম ফ্রিডকিন
William Friedkin (Photo Credit Twitter)

নয়াদিল্লি: অস্কার বিজয়ী চলচ্চিত্র পরিচালক উইলিয়াম ফ্রিডকিন (William Friedkin) ৮৭ বছর বয়সে মারা গেলেন। আমেরিকান এই পরিচালক বিগত কয়েক সপ্তাহ ধরে স্বাস্থ্য সমস্যায় ভুগছিলেন। সোমবার (৭ আগস্ট) লস অ্যাঞ্জেলেসে তাঁর মৃত্যু হয় ।

১৯৬০-এর দশকের গোড়ার দিকে ডকুমেন্টরিতে তাঁর কর্মজীবন শুরু। তিনি ক্রাইম থ্রিলার ফিল্ম দ্য ফ্রেঞ্চ কানেকশন (The French Connection - 1971) পরিচালনা করেন। "দ্য ফ্রেঞ্চ কানেকশন" বিশ্ব চলচ্চিত্রে ব্যপক সাড়া ফেলে। জিন হ্যাকম্যান অভিনীত এই ছবিটি সেরা পরিচালক এবং সেরা ছবি হিসেবে ৫টি একাডেমি পুরস্কার জেতে।

১৯৭০ এর দশকের ফ্রিডকিন "নিউ হলিউড" আন্দোলনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত ছিলেন। ১৯৭০-এর দশকের তরুণ হলিউড পরিচালকদের মধ্যে তিনি অন্যতম মুখ হয়ে ওঠেন। আমেরিকান চলচ্চিত্র শিল্পকে নতুন রূপ দিয়েছিলেন , দীর্ঘ দিনের ছকে বাঁধা স্টুডিও সিস্টেমকে ভেঙে দিয়েছিলেন। চলচ্চিত্র জগতে তিনি নতুন দিশা দেখান। আরও পড়ুন : Heart of Stone: হলিউডের ওয়ান্ডার ওম্যানকে তেলেগু ভাষা শেখাচ্ছেন আলিয়া, দেখুন মজার ভিডিয়ো

এর পর ১৯৭৩ সালে তিনি 'দ্য এক্সরসিস্ট' (The Exorcist) তৈরি করেন, ছবিটি ১০টি অস্কারের জন্য মনোনীত হয়, যার মধ্যে ২টি অস্কার জেতে। কয়েক সপ্তাহ আগে পর্যন্ত তিনি কাজ চালিয়ে গিয়েছেন বলে জানা গিয়েছে। তাঁর পরিচালিত শেষ ছবি "দ্য কেইন মিউটিনি কোর্ট-মার্শাল" চলতি বছর সেপ্টেম্বরে  ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রিমিয়ার হওয়ার কথা রয়েছে।

 দেখুন টুইট 

অস্কার বিজয়ী পরিচালক গুইলারমো দেল তোরো সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, "সিনেমা একজন সত্যিকারের পণ্ডিতকে হারিয়েছে এবং আমি একজন প্রিয়, বিশ্বস্ত ও সত্যিকারের বন্ধুকে হারালাম।"