Man Vs Wild:মোদি-বিয়ার গ্রিলসের এপিসোডে এই জিনিসগুলো খেয়াল করেছেন!

Man Vs Wild: গতকাল, ১২ই আগস্ট ডিসকভারি চ্যানেলে দেখানো হল 'ম্যান ভার্সেস ওয়াইল্ড'-এর ( Man vs Wild) বহু প্রতীক্ষিত পর্ব। যে বিশেষ পর্বে দেখা গেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অন্য রূপ। দেশ দেখল নরেন্দ্র মোদির অন্যদিক। সঙ্গে শো হোস্ট বিয়ার গ্রিলস (Bear Grylls)। পৃথিবী দেখছে জিম করবেটের (Jim Corbet) ঘন জঙ্গলে ভারতের প্রধানমন্ত্রীর অ্যাডভেঞ্চার। বাঘ, ভাল্লুকের ভয়? ওটি এখানে করা যাবে না। মোদি বললেন তাঁর ছোটবেলার কথা, শোনালেন পরিবেশের সঙ্গে তার মিশে যাওয়ার গল্পও। লোকসভা নির্বাচনের সময় মোদির অন্য রূপ তুলে এনেছিলেন অভিনেতা অক্ষয় কুমার, আর বিয়ার গ্রিলস আনলেন মোদিকে অন্য এক অবতারে।

টানটান অনুষ্ঠানে চোখধাঁধানো লোকেশানে প্রধানমন্ত্রীকে পাওয়া গেল হাল্কা মেজাজে। ১৩০ কোটি দেশের প্রধান হওয়ার চাপ সামলানো মোদি প্রকৃতির সঙ্গে  মিশে কখন যেন অন্যরকম হয়ে গেলেন। লোকেশন-জিম করবেট ন্যাশনাল পার্ক। যেখানে সারা পৃথিবীর ভ্রমণার্থী আসেন জঙ্গল সাফারি করতে। যেখানে ঝোপঝাড়ের মধ্যে ঘাপটি মেরে লুকিয়ে থাকে বন্য প্রাণী। এর মধ্যে দিয়েই জীবন বাজি রেখে হেঁটে চলেছেন নরেন্দ্র মোদি এবং বিয়ার গ্রিলস। প্রোগ্রামের শুরুতে বিয়ার গ্রিলস জিজ্ঞেস করলেন মোদির ছোটবেলার কথা। ঠিক তখনই পাশ দিয়ে হেঁটে গেলো একটা মস্ত বড় হাতি।

মোদি বিয়ার গ্রিলসকে বললেন কত কষ্ট করে এক নিম্নবিত্ত পরিবারে তিনি দিন কাটিয়েছেন। মোদি জানান ভবিষ্যতের জন্য প্রকৃতিকে রক্ষা করা ঠিক কতটা জরুরী। দেশের স্বাস্থ্যব্যবস্থা নিয়ে তিনি ঠিক কতটা সচেতন তাও জানান। হাঁটতে হাঁটতে তারা ঢুকে পড়েন বাঘের অঞ্চলে। গ্রিলস জানান এবার কিন্তু প্রাণের ঝুঁকি বেশ প্রকট। গ্রিলস বন্যপ্রাণী হত্যার বিরুদ্ধেও কথা বলেন। তারপর ভেলায় ভাসতে ভাসতে বৃষ্টিতে পার করলেন নদী। গ্রিলস যদিও বেশ ভয়ই পাচ্ছিলেন। কারণ তার হাতেই যে ছিল ভারতবর্ষের প্রধানমন্ত্রীর দায়িত্ব।

শোয়ের মূল বিষয়বস্তু ছিল প্রকৃতির রক্ষা ও সুরক্ষাপ্রদান। এভাবেই নানা কথাবার্তা, নানারকম অজানা গল্প ও এডভেঞ্চার নিয়ে শেষ হলো ম্যান ভার্সেস ওয়াইল্ডের শো। মোদির সঙ্গে এক সুন্দর দিন কাটিয়ে বিয়ার গ্রিলস তাঁর হিরোকে বিদায় জানালেন।