Sean Connery Dies at 90: প্রয়াত সিনেমার পর্দার প্রথম জেমস বন্ড শন কনরি, বয়স হয়েছিল ৯০
প্রয়াত শন কনরি (Picture Credits: twitter)

প্রয়াত ইয়ান ফ্লেমিংয়ের জেমস বন্ড (James Bond) চরিত্রে অভিনয় করা প্রথম অভিনেতা শন কনরি (Sean Connery)। ৯০ বছর বয়সে মারা গেলেন এই জনপ্রিয় অভিনেতা। পরিবারের পক্ষ থেকে তাঁর প্রয়াণের (Passes Away) খবর জানানো হয়। ঘুমের মধ্যেই প্রয়াত হন স্যার শন কনরি। তিনি বাহামাসে ছিলেন। এই স্কটিশ অভিনেতা ০০৭ বন্ড রূপে প্রথম ফিল্ম শুরু করেন ১৯৬২ সালে। এরপর অভিনয়কালে আরও ছয়টি ছবিতে কাজ করেন তিনি। একাধারে ছিলেন পরিচালকও।

কয়েক দশক ধরে বড় পর্দায় কাজ করেন স্যার শন কনরি। তাঁর অসাধারণ অভিনয় শৈলীর কারণে ২০০০ সালে রানী দ্বিতীয় এলিজাবেথ তাঁকে নাইট উপাধি দেন। শুধু তাই নয় কয়েক দশকের অভিনয় কর্মকাণ্ডে তাঁর ঝুলিতে এসেছে একটি অস্কার, তিনটি গোল্ডেন গ্লোব এবং দুটি বাফতা অ্যাওয়ার্ড। স্যার শন কনরি লাস্ট ক্রুসেড, ইন্ডিয়ানা জোন্স, দ্য হান্ট ফর রেড অক্টোবর-এর মতো ছবিতে কাজ করেছেন। আরও পড়ুন, বিনামূল্যে করোনা ভ্যাকসিন প্রদানের প্রতিশ্রুতিতে বিধিভঙ্গ হয়নি, জানাল নির্বাচন কমিশন

চলতি বছরের অগস্টে স্যার শন কনরি ৯০ বছর বয়স পূর্ণ করেছিলেন। দর্শক এবং অনুরাগীদের এক প্রজন্ম জেমস বন্ড হিসেবে তাঁকে পর্দায় দেখেছেন। ডঃ নো (১৯৬২), রাশিয়া উইথ লাভ (১৯৬৩), গোল্ডফিংগার (১৯৬৪), থান্ডারবল (১৯৬৫), ইউ অনলি লিভ টোয়াইস (১৯৬৭), ডায়মন্ডস অরে ফরএভার (১৯৭১), এবং নেভার সে নেবার এগেন (১৯৮৩)। শন কনরি ১৯৩০-র ২৫ অগস্ট জন্মগ্রহণ করেছিলেন স্কটল্যান্ডের এডিনবুর্গে।