The Kerala Story 100 Crore: বিতর্ক দূরে সরিয়ে বক্স অফিসে দ্য কেরালা স্টোরি-র সেঞ্চুরি
The Kerala Story (Photo Credit: Twitter)

মুম্বই, ১৫ মেঃ মুক্তির পর থেকেই একের পর বিতর্ক সৃষ্টি হয়েছে সুদীপ্ত সেন পরিচালিত ছবি 'দ্য কেরালা স্টোরি' (The Kerala Story ) ঘিরে। তবে ইতিহাস সাক্ষী রয়েছে, যে ছবি নিয়ে যত বেশি বিতর্ক, সেই ছবির বক্স অফিসে তত লক্ষীলাভ। ব্যতিক্রম হল না এই ছবির ক্ষেত্রেও। সমস্ত বিতর্কের মুখে ছাই ফেলে বক্স অফিস দাপিয়ে ব্যবসা করছে 'দ্য কেরালা স্টোরি' (The Kerala Story)। গত ৫ মে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছেটি ছবি। মুক্তির ৯ দিনে ১০০ কোটির ঘরে প্রবেশ করেছে বাঙালি পরিচালকের ছবি।

২০২৩ সালে শাহরুখ খান (Shah Rukh Khan) অভিনীত 'পাঠান'এর (Pathaan)) পর কেরালা স্টোরি দ্বিতীয় ছবি যা বক্স অফিসে ঢেলে ব্যবসা করে চলেছে। সলমন খানের (Salman Khan) ছবি 'কিসি কা ভাই কিসি কি জান'র (Kisi Ka Bhai Kisi Ki Jaan) মোট বক্স অফিস সংগ্রহ মাত্র দুই সপ্তাহেই টপকে গেল কেরালা স্টোরি। যা নিঃসন্দেহে সকল বিতর্কের সিন্ধুকে তালা মেরেছে।

মুক্তির পরে একদিকে যেমন বিজেপি শাসিত রাজ্য গুলোতে ছবিটিকে করমুক্ত ঘোষণা করা হয়েছে। তেমনই পশ্চিমবঙ্গ (West Bengal), তামিলনাড়ুর (Tamil Nadu) মত রাজ্যে ছবি নিয়ে শুরু হয় সমস্যা। তামিলনাড়ুর সমস্ত প্রেক্ষাগৃহ থেকে রাতারাতি সরিয়ে দেওয়া হয়েছিল কেরালা স্টোরি। অন্যদিকে পশ্চিমবঙ্গে ছবিটিকে পুরোপুরি নিষিদ্ধ ঘোষণা করে দেওয়া হয়েছে। তবে এই দুই রাজ্য সুদীপ্ত সেনের ছবি থেকে মুখ ফিরিয়ে নিলেও পরিচালকের ছবির জন্যে খুলে গিয়েছে আন্তর্জাতিক দরজা। দুদিন আগেই আমেরিকা এবং কানাডার (Canara) ২০০ টি পর্দায় মুক্তি পেয়েছে কেরালা স্টোরি।

এই ছবির গল্প কেন্দ্রীভূত হয়েছে তিনটি মেয়েকে নিয়ে। কেরল থেকে নিখোঁজ হওয়ার পর যাদের ধর্মান্তরিত করা হয়। এবং পরে তাঁরা যোগ দেয় জঙ্গি সংগঠন আইসিসে। যদিও ছবির প্রাথমিক লক্ষ্য পরিচালক সুদীপ্ত সেনের কাছে ব্যবসায়িক সমৃদ্ধি ছিল না। কেরালার বিদ্যমান সমস্যা বিশ্ববাসীর কাছে তুলে ধরতে চেয়েছিলেন তিনি। যা নিদারুণ সফলতার সঙ্গে করতে পেরেছেন পরিচালক।