Shakuntala Devi Movie Review: ছবি 'বিদ্যা'র দেবী বিদ্যা বালন একজন রকস্টার
Movie Review: Vidya Balan's Shakuntala Devi (Photo Credit: Amazon Prime Video)

শকুন্তলা দেবী, জটিল কোনও অঙ্কের সমাধান হোক কিংবা জ্যামিতির রহস্যভেদ! চোখের নিমেষে সমাধান করে 'মানব-কম্পিউটার'-র তকমা পেয়েছিলেন তিনি। গোটা দুনিয়ার কাছে তিনি ছিলেন মেধাবী। চোখের পলক ফেলতে না ফেলতেই সলভ করে দিতেন একের পর এক জটিল অঙ্ক। গোটা দুনিয়া তাঁকে চিনত 'মানব-কম্পিউটার' হিসেবে। এই শকুন্তলা দেবী কে? প্রফেশনাল লাইফে তো আমরা তাঁকে চিনি। কিন্তু ব্যক্তিগত জীবন? কেমন ছিলেন তিনি? সেটা ঘিরেই ছবির গল্প। তবে হ্যাঁ বায়োপিক এটি নয়। তবে শকুন্তলা দেবীর জীবনের উপর ভিত্তি করেই তৈরি হয়েছে ছবিটি।

অনু মেননের পরিচালনায় ছবিটিতে অভিনয়ে রয়েছেন বিদ্যা বালন, সানিয়া মালহোত্রা, অমিত সাধ এবং যীশু সেনগুপ্ত। আমাজন প্রাইম ভিডিও-তে দেখা যাবে সিনেমাটি, ছবিতে শকুন্তলা দেবীর চরিত্রে অভিনয়ে রয়েছেন বিদ্যা বালন। ছোট থেকেই শকুন্তলা দেবী চেয়েছিলেন বড় মানুষ হতে, একাকীত্বের দৃঢ়তাতেই শকুন্তলা দেবী হয়ে উঠেছিলেন অনন্যা, মা-মেয়ের টানাপোড়েনের প্রতিচ্ছবি ফুটে উঠেছে ছবিটির মধ্যে দিয়ে। অঙ্কের ভিতরেও যে মজা থাকে, সেটি খুব স্বচ্ছভাবে ছবিতে তুলে ধরেছেন অনু মেনন। প্রেম-বিয়ে, সাংসারিক জীবনে বাঁধা পড়লেও স্বাধীন জীবনের ছবি ফুটে উঠেছে গল্পে, ছবির মোড় ঘোরে মা-মেয়ের সম্পর্কের মোড়কে।

বিদ্যা বালন নিজের চরিত্রে ভীষণই স্বচ্ছন্দ এবং তিনি শকুন্তলা দেবীর চরিত্রের জন্য যেন ছিলেন একদম পারফেক্ট। সানিয়া মালহোত্রাও বেশ ভাল অভিনয় করেছেন, অমিত সাধ এবং যীশু সেনগুপ্ত পার্শ্ব চরিত্রে বেশ ভাল অভিনয় করেছেন। তবে সিনেমাতে বারবার নজর কাড়বেন বিদ্যা বালন, কোথাও গিয়ে যেন সত্যিকারের মনে হবে বিদ্যাই বাস্তবের 'শকুন্তলা'।