Shah Rukh Khan Birthday Special: শুভ জন্মদিন শাহরুখ খান! গাড়ি থেকে ওয়ালেট, শাহরুখের ব্যক্তিগত সব জিনিসেই থাকে ৫৫৫ নম্বরটি
Shah Rukh Khan (Photo Credits: File Image)

শুভ জন্মদিন শাহরুখ খান (Shah Rukh Khan)! বলিউড বাদশার বিশেষ দিনে জেনে নেওয়া যাক কিং খানের অজানা কিছু কাহিনী। ১৯৯২-তে দিব্যা ভারতীর বিপরীতে কিং খানের প্রথম ছবি দিওয়ানা মুক্তি পায়। তবে শাহরুখের প্রথম ছবি ছিল হেমা মালিনির পরিচালনায় দিল আশনা হ্যা। টেলি সিরিজ ফৌজি-র হাত ধরে বিনোদন দুনিয়ায় প্রথম পরিচিতি শাহরুখ খানের। আশ্চর্যের বিষয় হল ফৌজির হাত ধরে পরিচিতি পেলেও শাহরুখ সিরিজের মুখ্য চরিত্রে অভিনয় করেননি। তবে অন্যান্য অভিনেতাদের মাঝেই নজর কেড়েছিলেন তিনি শাহরুখ।

দিল্লির ছেলে হলেও শাহরুখের ছোটবেলার পাঁচ বছর কেটেছে ম্যাঙ্গালোরে। এরপর বলিউডে অভিনয়ের স্বপ্ন দিয়ে মুম্বইয়ে পাড়ি দেওয়া। এর পরের লড়াইটা আমাদের সকলেরই জানা। তবে কখনও হাল ছেড়ে দেননি কিং খান। লড়াই চালিয়ে গেছেন এই ব্যস্ত শহরে টিঁকে থাকার জন্য। শাহরুখের বাবা মীর তাজ মহম্মদ খান পেশোয়ারের বাসিন্দা ছিলেন। মীর খান আব্দুল গফ্ফর ভাবাদর্শ অনুসরণ করে চলতেন এবং ভারতের স্বাধীনতা হওয়ার জন্য লড়েছেন তিনি। দ্বাদশ শ্রেণিতে পড়ার সময় স্কুলের সর্বোচ্চ সম্মান শৌর্য পুরস্কারে সম্মানিত করা হয় শাহরুখকে।

ফৌজি জনপ্রিয় হওয়ার পরে আরও বেশ কিছু সিলিয়াল করেন শাহরুখ খান। এরমধ্যে আর্ট ফিল্মমেকার মানি পালের পরিচালনায় আহামক সবচেয়ে জনপ্রিয় হয়। অরুন্ধতি রায়ের পরিচালনায় ইংরেজি টেলিভিশন ফিল্ম In Which Annie Gives It Those Ones

(১৯৮৯)-এ অভিনয় করেন শাহরুখ। এছাড়াও কাহো না প্যায়ার হ্যা, লাগান, মুন্নাভাই এমবিবিএস, রং দে বসন্দি, নো স্মোকিং, থ্রি ইডিয়টস এবং এক থা টাইগার ছবিতে অভিনয় করার প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন শাহরুখ। ন'টি ছবিতে শাহরুখ খানের চরিত্রের নাম হয়েছিল রাহুল। এই সিনেমাগুলোর মধ্যে রয়েছে দিল তো পাগল হ্যা (১৯৯৭), কুছ কুছ হোতা হ্যা (১৯৯৮), কাভি খুশি কাভি গাম (২০০১), চেন্নাই এক্সপ্রেস (২০১৩) এবং ছ'টি ছবিতে শাহরুখের নাম ছিল রাজ। এই সিনেমাগুলোর মধ্যে রয়েছে রাজু বান গ্যায়া জেন্টলম্যান (১৯৯২), দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গা (১৯৯৫), চালতে চালতে (২০০৩)স রব নে বানা দি জোড়ি (২০০৮)।