Nora Fatehi Deepfake Video: বিজ্ঞাপনে 'নকল' নোরা, ডিপফেকের শিকার হয়ে হতবাক 'সাকি গার্ল'
Nora Fatehi (Photo Credits: Instagram)

Nora Fatehi Deepfake Video: কৃত্তিম বুদ্ধিমত্তার (AI) বাড়বাড়ন্তের যুগে সাধারণ মানুষ থেকে তারকা সকলেই এর শিকার হচ্ছেন। গত বছর এআই-এর (Artificial Intelligence) সাহায্যে তৈরি অভিনেত্রী রশ্মিকা মন্দনার (Rashmika Mandanna) ডিপফেক ভিডিয়োটি আলোড়ন সৃষ্টি করেছিল। এরপর একে একে ক্যাটরিনা কাইফ (Katrina Kaif), আলিয়া ভাট (Alia Bhatt), কাজল (Kajol), প্রিয়াঙ্কা চোপড়া (Priyanka Chopra) বিভিন্ন অভিনেত্রীরা এই ডিপফেকের শিকার হয়েছেন বিভিন্ন সময়ে। সেই জালে এবার নোরা ফতেহি (Nora Fatehi)।

সদ্য এক ফ্যাশন সংস্থার হয়ে বিজ্ঞাপন প্রচার করতে দেখা গিয়েছে অভিনেত্রীকে। তবে বিজ্ঞাপনে যাকে দেখা যাচ্ছে তিনি নোরা নন। নিজের সোশ্যাল হ্যান্ডেল থেকে সে কথা স্পষ্ট করে দিলেন অভিনেত্রী। ডিপফেকের শিকার হয়ে হতবাক 'সাকি সাকি গার্ল'। বিজ্ঞাপনের একটি স্ক্রিনশর্ট শেয়ার করে নোরা লিখেছেন, 'আশ্চর্যজনক। এটা একেবারেই আমি নই'।

ডিপফেকের শিকার নোরা... 

এদিকে আজ শনিবার গ্রেফতার হয়েছেন রশ্মিকা মন্দনার ডিপফেক ভিডিয়ো (Rashmika Mandanna Deepfake Video) কাণ্ডের মূল অভিযুক্ত। অন্ধ্রপ্রদেশ (Andhra Pradesh) থেকে অভিযুক্তকে গ্রেফতার করেছে দিল্লি পুলিশের বিশেষ দল। গতবছর নভেম্বরের গোড়ার দিকে 'পুষ্পা' অভিনেত্রীর একটি অশ্লীল ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। যাতে দেখা যায়, একটি কালো পোশাকে লিফট থেকে বেরোচ্ছেন রশ্মিকা। পোশাকে নায়িকার বক্ষবিভাজিকা বেজায় উন্মুক্ত। এক ঝলক দেখলে ভিডিয়োর মেয়েটি রশ্মিকা মনে হলেও পরে জানা যায় আসলে অভিনেত্রী নন। প্রযুক্তিগত কারচুপি করে তৈরি করা হয়েছে এই ভিডিয়োটি। আসলে যে মেয়েটি ভিডিয়োতে রয়েছেন তিনি ব্রিটিশ-ভারতীয় সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার জারা প্যাটেল।