Republic Day 2024: 'লাগান' থেকে 'ফাইটার', প্রজাতন্ত্র দিবসের ছুটিতে বলিউডের এই ছবিগুলো হয়ে উঠবে আপনার সেরা মনোরঞ্জন
Swades, Lagaan, Pathaan (Photo Credits: X)

প্রতি বছর ২৬ জানুয়ারি দিনটি গোটা ভারতবর্ষ জুড়ে পালিত হয় সাধারণতন্ত্র দিবস (Republic Day 2024)। যা লোকমুখে গণতন্ত্র দিবস বা প্রজাতন্ত্র দিবস নামেও পরিচিত। এই বছর দেশবাসী ৭৫'তম সাধারণতন্ত্র দিবস উদযাপন করছেন। ভারতীয় বীর যোদ্ধাদের রক্তক্ষয়ী সংগ্রামের পর ব্রিটিশ শাসনমুক্ত হয় ভারতবর্ষ। ১৯৪৭ সালের ১৫ অগাস্ট গড়ে ওঠে স্বাধীন ভারত। দেশ স্বাধীন হওয়ার দুই বছর পর ১৯৫০ সালের ২৬ জানুরারি ভারতীয় সংবিধান কার্যকর হয়। আর সেই থেকেই ভারত একটি গণতান্ত্রিক দেশ হিসাবে নিজের যাত্রা শুরু করে। সংবিধানের সহায়তায় এদিন থেকেই ভারত একটি গণতান্ত্রিক, প্রজাতন্ত্র, সার্বভৌম রাষ্ট্র হিসাবে গড়ে উঠেছে। তাই এই দিনটি প্রতিটি ভারতবাসীর কাছে অত্যন্ত গুরুত্বপুর্ন।

প্রজাতন্ত্র দিবস (Republic Day 2024) উপলক্ষ্যে জাতীয় ছুটি পালিত হয়। তাই এই ছুটির দিনে বাড়িতে বসে দেখ ফেলুন জাতীয়তাবাদী কাহিনী অবলম্বনে বলিউডের এই পাঁচ ছবি। তালিকায় রয়েছে...

১) লাগান (Lagaan)

ব্রিটিশ ভারতের চম্পারণ এই চলচ্চিত্রের পটভূমি। এক ব্রিটিশ সামরিক ক্যাপ্টেনের ঔদ্ধত্য কীভাবে ক্রিকেটের মাঠে খর্ব হয় তা এই ছবিতে দেখান হয়েছে। অভিনয় করেছেন আমির খান (Aamir Khan), গ্রেসি সিং, র‍্যাচেল শেলি, পল ব্ল্যাকথর্নরা।

২) পাঠান (Pathaan)

ভারত-পাকিস্তানের শত্রুতা। সন্ত্রাস, RAW, ISI গুপ্তচরদের কাহিনী সেই সঙ্গে তুমুল অ্যাকশন, প্রেম, ধোঁকা সব মিলিয়ে প্রজাতন্ত্র দিবসের অন্যে জমজমাটি ছবি পাঠান। গত বছর ২৫ জানুয়ারি মুক্তি পেয়েছিল শাহরুখ খান (Shah Rukh Khan), দীপিকা পাড়ুকোন (Deepika Padukone), জন আব্রাহাম অভিনীত ছবিটি।

৩) শেরশাহ (Shershaah)

কার্গিল যুদ্ধে শহীদ বিক্রম বাত্রার জীবন অবলম্বনে তৈরি হয়েছে এই ছবি। দুর্দান্ত অভিনয় করেছেন সিদ্ধার্থ মালহোত্রা (Sidharth Malhotra), কিয়ারা আডবাণী (Kiara Advani)।

৪) স্বদেশ (Swades)

২০০৪ সালে শাহরুখ খান অভিনীত ছবি 'স্বদেশ'। 'NASA'তে কর্মরত একজন সুপ্রতিষ্ঠিত ভারতীয়ের জীবনের উপর ভিত্তি করে এই ছবি তৈরি। যিনি ছুটিতে নিজের দেশে ফিরে এলাকার মানুষের দুঃখ দুর্দশা দেখে আকুল হয়ে ওঠেন। এবং স্থির করেন সেখানে থেকেই অঞ্চলের উন্নয়নে নিজেকে উৎসর্গ করবেন।

৫) ফাইটার (Fighter)

গতকাল ২৫ জানুয়ারি মুক্তি পেয়েছে সিদ্ধার্থ আনন্দ পরিচালিত 'ফাইটার' (Fighter) ছবিটি। ২৬/১১, পুলওয়ামার মত পাকিস্তানী জঙ্গির বিধ্বংসী হামলার প্রত্যুতরে জাতীয় বায়ুসেনার জবাবি হামলা। দেশভক্তিতে ভরপুর হৃত্বিক রোশন (Hrithik Roshan), দীপিকা পাড়ুকোন (Deepika Padukone) অভিনীত ফাইটার ছুটির দিনে প্রেক্ষাগৃহে গিয়ে দেখে আসতে পারেন।