চিনে আরও একটা বলিউড সিনেমার ব্যবসা ১০০ কোটি ছাড়িয়ে গেল, দেখুন ড্রাগনের দেশে ১০০ কোটির ক্লাবে থাকা বলি সিনেমাগুলি
আমির খান। (Image Credit: Stock Photos)

বিনোদন ডেস্ক: কাশ্মীর থেকে কন্য়াকুমারী। বলিউড (Bollywood) সিনেমার জনপ্রিয়তাটা দীর্ঘদিন ধরেই আসমুদ্র হিমাচল বলা যায়। বলিউড সিFrom PK to MOM: Indian films that crossed $ 15 million in Chinaনেমার আবেদন দেশের প্রায় সবস্তরেই ছুঁয়ে যায়। আর সেটা যায় বলেই দেশের সবচেয়ে বড় লাভজনক ব্যবসার তালিকায় রাখা হয় বলিউড সিনেমা তৈরিকে। একটু ভাল গল্প, আর নামি অভিনেতাকে নিলেই ১০০ কোটির ব্যবসা বলে বলে করা যায়। তবে দিন যত যাচ্ছে বলিউড তত ছড়াচ্ছে। ২০০৫-এর পর থেকেই বলিউড সিনেমায় বিদেশে রিলিজ করে লাভের মুখ দেখতে শুরু করে। ২০১২-১৩ থেকে বিদেশী বক্স অফিস বলিউড সিনেমার ব্যবসার একটা বড় মাধ্যম হতে শুরু করে। বিদেশ বলতে ইংল্যান্ড, আমেরিকার মত দেশের কথাই বলা হত।

কিন্তু ২০১৫ সাল থেকে বলিউডি সিনেমার বিদেশের বক্স অফিস ব্যবসাকে টেক্কা দিচ্ছে বিশ্বের সবচেয়ে বেশি জনসংখ্যার দেশ। আমির খান (Amir Khan)-এর পিকে (PK) চিনের সিনেমা হল, মাল্টিপ্লেক্সে রিলিজ করে ২০১৫ সালে। সবাইকে চমকে ১০০ কোটি টাকার ব্যবসা করে আমির খান অভিনীত রাজকুমার হিরানি (Raj Kumar)-র এই সিনেমা। এরপর ২০১৭ সালে আমির খানের দঙ্গল ১০ কোটি ডলারের বেশি ব্যবসা করে। চলতি বছর ডার্ক কমেডি থ্রিলার 'অন্ধাধুন' ১০০ কোটি টাকার বেশি ব্যবসা করে। আর সম্প্রতি মুক্তি পাওয়া শ্রীদেবীর শেষ সিনেমা 'মম'চিনে ১০০ কোটি টাকার ব্যবসা করল। এখনও পর্যন্ত চিনে মোট ৮টি বলিউড সিনেমা ১০০ কোটি টাকার ব্যবসা করেছে। সেগুলি নিচে দেওয়া হল

২০১৫: পিকে

রাজকুমার হিরানী পরিচালিত এই সিনেমা চিনের বক্স অফিসে বাজিমাত করে। অন্য গ্রহ থেকে এসে আমির খান যেমন দুনিয়ার হালচাল দেখে চমকে গিয়েছিলেন, তেমনই দেশ থেকে এতদূর একটা দেশ-চিনে যেভাবে পিকে ব্যবসা করেছিল সেটাও অবাক করেছিল অনেককে।

২০১৭: দঙ্গল (৬০০ কোটি টাকা ছাড়িয়ে যায়)

পিকে-র পর আমির খানের দঙ্গল মুক্তি পায় চিনে। কুস্তিগীর মহাবীর সিং ফোগাটের আত্মজীবীনীমূলক এই সিনেমা চিনের মানুষের মন জিতে নেয়। অনেক চিনা নাগরিক তো এই সিনেমা একাধিক দেখায় প্রযোজকের ঝুলি ভরতে থাকে। টানা দেড় সপ্তাহ চিনের বেশ কিছু মাল্টিপ্লেক্সে এই সিনেমা হাউসফুল ছিল।

২০১৮: সিক্রেট সুপারস্টার (৬০০ কোটি টাকা ছাড়িয়ে যায়)

আমির খানের এই সিনেমাটাও দারুণরকম হিট হয় চিনে।

২০১৮: হিন্দি মিডিয়াম

ইরফান খানের এই সিনেমাটিও দারুণ চলে।

২০১৮: বজরঙ্গী ভাইজান

আমির খানের পর সলমন খানের সিনেমাও চিনে যায়। চিনে গিয়েই ছক্কা হাঁকান সল্লু ভাই।

২০১৮: হিচকি

যশরাজ ফিল্মসের ব্যানারে রানি মুখার্জির এই সিনেমা ভারতের বক্স অফিসে দারুণরকম হিচ না হলেও, চিনে

২০১৯: অন্ধাধুন

টাব্বু-আয়ুষ্মান খুরান অভিনীত এই ডার্ক কমেডি থ্রিলার সিনেমাটি চিনে দারুণ চলে।

২০১৯: মম

শ্রীদেবী অভিনীত শেষ সিনেমা। থ্রিলার এই সিনেমাটি চিনে এখনও পর্যন্ত ১০০ কোটি টাকার ব্যবসা করেছে।