Veeru Devgn died: পিতৃহারা অজয় দেবগন কাঁদলেন শিশুর মত, বীরু দেবগনের প্রয়াণে বলিউডে শোকের ছায়া
প্রয়াত অজয় দেবগনের বাবা বীরু দেবগন। (Photo Credits: Yogen Shah)

মুম্বই, ২৭মে: মারা গেলেন বলিউডের বিখ্যাত অ্যাকশন কোরিওগ্রাফার, পরিচালক বীরু দেবগন (Veeru Devgn)। তিনি অবশ্য এই প্রজন্মের অনেকের কাছেই বেশী পরিচিত অভিনেতা অজয় দেবগনের বাবা হিসেবে। এদিন সকালে কার্ডিয়াক অ্যাটাক হলে শ্বাসকষ্ট শুরু হয়। এরপর থেকে হাসপাতালে ভর্তি করা হয়। মুম্বইয়ের এক হাসপাতালেই মারা যান এই বিশিষ্ট পরিচালক। আজ, মুম্বইয়ে বাবার মৃত্যুর পর কেঁদে ভাসালেন অজয় দেবগন (Ajay Devgn)। বাবা-র কাজ দেখে অনুপ্রাণিত হয়েই বলিউডে এসেছিলেন অজয় দেবগন। 'দোস্তানা', 'খতরো কে খিলাড়ি' থেকে 'বীরু দাদা', 'হিম্মতওয়ালা' থেকে 'দিলওয়ালে', 'রাম তেরি গঙ্গা মেইলি'। 'মিস্টার ইন্ডিয়া' থেকে 'শাহেনশাহ'-র মত সিনেমার অ্যাকশন কোরিওগ্রাফার বা স্টান্ট কোরিওগ্রাফার হিসেবে নানা স্মরণীয় কাজ করে সাড়া ফেলে দিয়েছিলেন তিনি। বীরু দেবগন ছিলেন অমিতাভ বচ্চন থেকে অনিল কাপুরের অত্যন্ত প্রিয় মানুষ।

৮০ টি বলিউড সিনেমা ও বহু ব্লকবাস্টার অ্যাকশন সিনেমার মারামারি দৃশ্যগুলি পরিচালনা করে করে বিখ্যাত হন বীরু। অজয় দেবেগনের প্রথম সবচেয়ে বড় হিট সিনেমা-ফুল অউর কাঁটে-তেও তিনিই ছিলেন অ্য়াকশন কোরিওগ্রাফার। শুধু সিরিয়াস নয়, কমেডি অ্যাকশন কোরিওগ্রাফিতেও তিনি ছিলেন সেরা।

কয়েকটি সিনেমায় প্রযোজনার পাশাপাশি, একটি সিনেমায় পরিচালনাও করেন। ১৯৯২ সালের হিট সিনেমা 'জিগর'-এর গল্পও লেখেন তিনি। তবে ১৯৯৯ সালে লাল বাদশা-র পর আর কোনও সিনেমার কাজে যুক্ত ছিলেন না বীরু। অজয় দেবগান ডবল রোলে অভিনয় করেন বাবা বীরু দেবগনের-ই পরিচালিত প্রথম ছবিতে। 'হিন্দুস্তান কি কসম'নামের সেই সিনেমা অবশ্য ফ্লপ করে বক্স-অফিসে।