Katrina Kaif Deepfake Photo: রশ্মিকা পর এবার ক্যাটরিনা, ডিপফেকের শিকার 'টাইগার থ্রি' নায়িকা
Katrina Kaif Deepfake Photo (Photo Credits: X)

রশ্মিকা মন্দনার পর এবার ডিপফেক (Deepfake) ভিডিয়োর শিকার অভিনেত্রী ক্যাটরিনা কাইফ (Katrina Kaif)। নায়িকার আসন্ন ছবি 'টাইগার থ্রি'-র (Tiger 3) ট্রেলারের একটি দৃশ্যে স্নানপোশাকে দেখা গিয়েছে ভিকি পত্নীকে। ছবির সেই দৃশ্যের উপরেই এবার চলল কারসাজি। আসল ছবির দৃশ্যে ক্যাটরিনার শরীর তোয়ালে দিয়ে ঢাকা রয়েছে। কিন্তু ভাইরাল হওয়া ডিপফেক (Deepfake) ছবিটিতে প্রায় অনাবৃত নায়িকা (Katrina Kaif Deepfake Photo)। ছবিটি চিত্তাকর্ষক করে তুলতে করা হয়েছে একাধিক পরিবর্তন। তাই নায়িকার অনুরাগীদের একটুও বুঝতে অসুবিধা হয়নি যে এই ছবি কৃত্রিম মেধা তথা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) ব্যবহারেই তৈরি করা হয়েছে।

সমাজ মাধ্যমের পাতায় ক্যাটরিনার ডিপফেক ছবি (Katrina Kaif Deepfake Photo) ঝড়ের গতিতে ভাইরাল হয়েছে। কৃত্রিম মেধা দিয়ে কারচুপি করে অভিনেত্রী রশ্মিকা মন্দনার ডিপফেক ভিডিয়ো (Rashmika Mandanna Deepfake Video) সমাজমাধ্যমে ভাইরাল হতেই বেজায় চটেছিলেন অনুরাগীরা। ঘটনার পিছনে জড়িত থাকা অপরাধীদের শাস্তি চেয়ে আইনি পদক্ষেপের দাবি তুলেছিলেন বিগ বি অমিতাভ বচ্চন থেকে শুরু করে নেটিজেনরা। কারসাজি করে নায়িকার মুখ বসানো হয়েছিল অন্য একজনের মুখে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) ব্যবহার করে এই ধরনের কাজকে 'পরিচয় চুরি' বলে ব্যাখা দিয়েছেন রশ্মিকা।

ক্যাটরিনার ভাইরাল ডিপফেক ছবি... 

টুইট করে অভিনেত্রী এই বিষয়ে দুঃখ প্রকাশ করে লেখেন, 'অনলাইনে ছড়িয়ে পড়া আমার ডিপফেক ভিডিয়ো সম্বন্ধে কথা বলতে আমার খুবই খারাপ লাগছে। প্রযুক্তির অপব্যবহার করে এই ধরনের কাজ অত্যন্ত ভীতিকর। যা আমার সঙ্গে হয়েছে। আগামী দিনে আমাদের প্রত্যেকের সঙ্গেই হতে পারে। এই ধরনের পরিচয় চুরির দ্বারা প্রভাবিত হওয়ার আগে আমাদের একটি সম্প্রদায় হিসাবে একজোট হতে হবে এবং এর মোকাবিলা করতে হবে'।