Aashram Review: ভণ্ড সাধুবাবার ভণ্ডামির পর্দা ফাঁস করবে বাবা নিরালা
Aashram Review (Photo Credit: MX Player)

Class of '83-তে অসাধারণ অভিনয়ে সকলকে তাক লাগিয়ে দিয়েছিলেন ববি দেওল। আরও একটি ছবি নিয়ে এই সপ্তাহতেও হাজির ববি দেওল। তবে আগের ছবির মত দুর্দান্ত কিছু দেখার অপেক্ষায় যদি আপনি থাকেন, তাহলে প্রথমেই বলে দেব যে ব্যর্থ হবেন আপনি। Mx Player অরিজিনাল 'আশ্রম' ওয়েব সিরিজ মুক্তি পেল আজ। ছবির পরিচালনা এবং প্রযোজনায় প্রকাশ ঝা, তাঁর নিজস্ব প্রযোজনা সংস্থার অধীনেই তৈরি ছবিটি। এক সাধুবাবা থুড়ি ভণ্ডবাবার গল্প বলবে এই ছবি। যা অত্যন্ত পরিচিত একটি বিষয়।

ছবির নায়ক ববি দেওল একজন ভণ্ড সাধুবাবা, যিনি নিজেকে ভগবানের দূত বলে দাবি করেন। ছবিতে ববি দেওল হলেন বাবা নিরালা, উত্তরপ্রদেশে যার প্রচুর ভক্ত রয়েছে। ছবিতে তাঁর এন্ট্রি দেখার মত! সত্তি (তুষার পাণ্ডে) নিম্মবিত্ত পরিবারের ছেলে। উচ্চবিত্তদের সঙ্গে বিবাদ বাঁধে সত্তির। ছেলেটির বোন থানায় অভিযুক্তদের বিরুদ্ধে হত্যার চেষ্টার অপরাধে এফআইআর দায়ের করে। এদিকে গুরুতর আহত অবস্থায় যে হাসপাতালে ভর্তি হয়েছিল সত্তি। সেই হাসপাতালও পুরো হাইজ্যাক করে নেয় উচ্চবিত্ত বর্ণের লোকেরা। চিকিৎসক-নার্সের অনুপস্থিতিতে আটকে যায় সত্তির চিকিৎসা। ছবিতে অভিনয় করেছেন আদিতি পোহানকার (যিনি সত্তির বোন পাম্মির চরিত্রে অভিনয় করেছেন), দর্শন কুমার, চন্দন রায় সান্যাল, অনুপ্রিয়া গোয়েঙ্কা, অধ্যয়ন সুমন, বিক্রম কোচ্ছার, ত্রিধা চৌধুরি, তুষার পাণ্ডে, রাজীব সিদ্ধার্থ, শচিন শ্রফ-সহ আরও অনেকে।

এবারই প্রবেশ করবে ভণ্ডবাবা নিরালা। বিপুল সংখ্যক ভক্তদের মধ্যে কীভাবে নিজের প্রভাব বিস্তার করে এই ভণ্ড সাধুবাবারা বাস্তব জীবনে, তার কিছুটা প্রতিচ্ছবি দেখতে পারবেন এই ওয়েব সিরিজে। পাম্মি এবং সত্তি-দু'জনের জীবনই বলা যেতে পারে বদলে গেছে নিরালার দৌলতে। বাবা নিরালার আদবকায়দায় তাজ্জব হয়ে যায় পাম্মি! কিছুটা ছবিতে নায়কের এন্ট্রি হলে যেমনটা হয় তেমনই, তবে কী বাবা নিরালা এখানে হিরো? দাঁড়ান দাঁড়ান! এখনই সেটা ভাববেন না। এপিসোডের মোড়ক যত খুলবে তত ছবির গল্পেরও মোড়ক খুলবে ধীরে ধীরে।

একজন ভণ্ডবাবার রাজ্যজুড়ে রাজত্বের ব্যাপারে তার যে হাতযশ সেটাই লেখা এবং দেখানোর চেষ্টা করেছেন চিত্রনাট্য লেখক এবং প্রকাশ ঝা। উপরে উপরে আশীর্বাদ এবং মিরাকেলের বন্যা, আর তলে তলে অপরাধ জগতের ক্রিয়াকলাপ-এসবই একসময় সংবাদ শিরোনামে উঠে এলে গল্পের মোড় ঘুরে যায়। ছবিটির প্রোডাকশন অত্যন্ত ভাল, প্রতিটি বিষয় খুঁটিনাটি বিচার করা হয়েছে ছবির মধ্যে দিয়ে। তবে ছবির গল্পটা অত্যন্ত চেনা পরিচিত, নতুন করে কিছু বলাও হয়নি সেখানে এবং নেই কোনও চমক। ছবিটি দেখতে গিয়ে কোথাও কোথাও কাজটা ভীষণ কাঁচা লেগেছে, এছাড়া ছবিতে প্রধান চরিত্র ছাড়া বাকিরা অভিনয়ে কেউই খুব একটা মন ছুঁয়ে যেতে পারেনি। সর্বশেষ ভাবনা- আশ্রম হল এক ভণ্ড সাধুবাবার অপরাধমূলক কাজকম্ম প্রকাশ্যে ফাঁস।