A Suitable Boy Controversy: মন্দিরের মধ্যেই চুম্বন, ব্যাকগ্রাউন্ডে ভেসে আসছে ভজন! এ সুইটেবল বয় সম্প্রচারে নেটফ্লিক্সের বিরুদ্ধে আইনি পদক্ষেপ
Still From Mira Nair's A Suitable Boy (Photo Credits: Twitter)

একটি ওয়েব সিরিজের ভিত্তিতে নেটফ্লিক্সের (Netflix) দুই উচ্চপদস্থ কর্তার বিরুদ্ধে এফআইআর দায়ের মধ্যপ্রদেশে। এ সুইটেবল বয় (A Suitable Boy), এই ওয়েব সিরিজটিকে ঘিরে বিতর্কের সূত্রপাত। "মণিকা শেরগীল এবং অম্বিকা খুরানার বিরুদ্ধে ভারতীয় দণ্ড সংহিতার ২৯৫ (এ) ধারায় অভিযোগ দায়ের করেছেন গৌরব তিওয়ারি। ধর্মীয় ভাবাবেগে আঘাত এনেছে ছবিটি।" বক্তব্য রাখলেন মধ্যপ্রদেশের (Madhya Pradesh) স্বরাষ্ট্রসচিব নরোত্তম মিশ্র।

নেটফ্লিক্স ইন্ডিয়ার ভাইস প্রেসিডেন্ট মণিকা শেরগীল এবং স্ট্রিমিং প্ল্যাটফর্মের পাবলিক পলিসির ডিরেক্টর অম্বিকা খুরানা। মীরা নায়ার পরিচালিত ওয়েব সিরিজ এ সুইটেবল বয় ছবির জন্য এই দু'জনের বিরুদ্ধে নেওয়া হয়েছে আইনি পদক্ষেপ। "ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পেয়েছে ওয়েব সিরিজটি। মন্দিরের ভিতরে চুম্বনের দৃশ্য দেখানো হয়েছে, যার ব্যাকগ্রাউন্ডে বাজছিল ভজন। আমার মনে হয় এটি মানুষের ধর্মীয় ভাবাবেগে আঘাত আনবে।" এমনটাই মত মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রসচিব নরোত্তম মিশ্রের।

অভিযোগের ভিত্তিতে রাজ্য পুলিশ ইতিমধ্যেই তদন্ত শুরু করেছে। ওয়েব সিরিজের প্রযোজক এবং পরিচালকের বিরুদ্ধেও আইনি পদক্ষেপ নেওয়ার সম্ভাবনা রয়েছে। তবে এই তর্ক বিতর্কের মাঝেই সোশ্যাল মিডিয়া পক্ষে-বিপক্ষে; দু'ভাগে ভাগ হয়ে গেছে। হিন্দুধর্ম এত সংকীর্ণ নয়, দেশীয় সংস্কৃতিতেও রোমান্টিকতার ছোঁয়া রয়েছে; একাধিক মন্দিরে দেখা মেলে সে দৃশ্যের। ছবিতে সেই রোমান্টিক দৃশ্য তুলে ধরা কখনই অপরাধ নয় বলে দাবি নেটিজেনদের।