Bollywood Celebs We Lost in 2020: ফিরে দেখা ২০২০! সুশান্ত সিং রাজপুত থেকে ঋষি কাপুর, বলিউড হারাল নক্ষত্রদের

বলিউডের দুনিয়ায় এই বছরটা ছিল অত্যন্ত হৃদয় বিদারক, একের পর এক নক্ষত্র হারিয়েছে আমরা ২০২০-তে। স্মৃতির সরণী বেয়ে পিছনে ফিরে দেখে নেওয়া যাক কাদের হারালাম আমরা এই 'বিষ' বছরে।

ইরফান খান

২৯ এপ্রিল, ২০২০। মুম্বইয়ের হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন ইরফান খান। ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে ইরফান খানের নিউরোএন্ডোক্রিন টিউমারে আক্রান্ত হওয়ার খবর সামনে আসে, এরপর দীর্ঘ সময় লন্ডনে চিকিৎসা চলেছে ইরফান খানের। ক্যানসার যুদ্ধে জয়ী হলেও ইরফান খান নিয়মিত চিকিৎসার মধ্যেই ছিলেন, কিন্তু আচমকাই শারীরিক পরিস্থিতির অবনতি হয়; মুম্বইয়ের হাসপাতালে মৃত্যু হয় অভিনেতার।

ঋষি কাপুর

৩০ এপ্রিল, ২০২০। দু'বছর লড়াইয়ের পর লিউকোমিয়ায় আক্রান্ত হয়ে ৬৭ বছর বয়সে মৃত্যু হয় ঋষি কাপুরের। গত বছর সেপ্টেম্বরে আমেরিকা থেকে দেশে ফেরেন ঋষি কাপুর, ক্যানসারের চিকিৎসায় ২০১৮ থেকে মার্কিন মুলুকে ছিলেন তিনি। দেশে ফিরেও মাঝেমধ্যেও হাসপাতালে ভর্তি হতে হয়েছে ঋষি কাপুরকে।

ওয়াজিদ খান

১ জুন, ২০২০। কোভিড থেকে সুস্থ হয়ে উঠেছিলেন তিনি। কিন্তু কোভিড পরবর্তী শারীরিক জটিলতা তাঁকে কাবু করেছিল। হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় বিখ্যাত মিউজিক কম্পোজার ওয়াজিদ খানের।

সুশান্ত সিং রাজপুত

১৪ জুন, ২০২০। বান্দ্রায় নিজের আবাসনে আত্মহত্যা করেন সুশান্ত সিং রাজপুত। যা ঘিরে এখনও তদন্ত চলছে। আত্মহত্যা নাকি খুন! সুশান্তের মৃত্যুর পিছনে ঠিক কী রহস্য লুকিয়ে। সুশান্ত মামলার তদন্তে নেমে বলিউডে বড়সড় মাদক চক্রের পর্দা ফাঁস করে পুলিশ।

সরোজ খান

৩ জুলাই প্রয়াত হন বলিউডের কোরিওগ্রাফার সরোজ খান। ৩ জুলাই গভীর রাতে মুম্বইয়ের গুরু নানক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থাতেই বিদায় নেন সরোজ খান। কেরিয়ারে ৩০০০-রও বেশি গানে কোরিওগ্রাফি করেছেন সরোজ খান। হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর।

জগদীপ

৮ জুলাই, ২০২০। ৮১ বছর বয়সে মৃত্যুর কোলে ঢলে পড়েন প্রবাদপ্রতীম অভিনেতা জগদীপ। ৪০০-র বেশি ছবিতে অভিনয় করেছেন তিনি, তবে শোলে’র সুরমা ভোপালির চরিত্র আজও সকলের মনে গেঁথে রয়েছে।

পণ্ডিত যশরাজ

১৭ অগাস্ট, ২০২০। ৯০ বছর বয়সে প্রয়াত ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীত শিল্পী পণ্ডিত যশরাজ, তাঁর প্রয়াণে প্রায় ৮০ বছরের সঙ্গীত জীবনের অবসান হয় বলে মন্তব্য করেন অনেকেই। একাধিক পদ্মশ্রী, পদ্মভূষণ ও পদ্মবিভূষণ পুরস্কারে সম্মানিত হয়েছেন পণ্ডিত যশরাজ, মেওয়াতি ঘরানার সঙ্গীত শিল্পী ছিলেন তিনি।

এস পি বালসুব্রহ্মণ্যম

২৫ সেপ্টেম্বর, ২০২০। করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন, সুস্থ হয়ে উঠলেও শারীরিক জটিলতা কেড়ে নেয় এস পি বালসুব্রহ্মণ্যমের প্রাণ।

আসিফ বাসরা

বলিউড অভিনেতা আসিফ বাসরার ঝুলন্ত দেহ উদ্ধার হয় হিমাচলপ্রদেশের ধরমশালায় ম্যাকলডগঞ্জের একটি বেসরকারি কমপ্লেক্স থেকে। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান ছিল, আত্মহত্যা করেছেন এই অভিনেতা। ১২ নভেম্বর শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।