Abhijeet Bhattacharya: অটোটিউন করলে আমার কুকুরাও ছাড়বে না, মন্তব্য অভিজিৎ ভট্টাচার্যের

৯০ এবং ২০-এর দশকের শুরুর দিকে তাঁর মেলোডিয়াস গলায় ভক্তদের মন কেড়েছিলেন সঙ্গীতশিল্পী অভিজিৎ ভট্টাচার্য (Abhijeet Bhattacharya)। শাহরুখ হোক বা সলমন, আমির, অক্ষয় সকলের ছবিতেই একটা সময় অভিজিতের গান থাকতো। হিন্দির পাশাপাশি বাংলা, ভোজপুরি, নেপালি, পঞ্জাবি সহ একাধিক ভাষায় মোট ৬ হাজারেরও বেশি গান গেয়েছেন তিনি।

সম্প্রতি শিল্পী একটি সাক্ষাৎকারে অটোটিউন নিয়ে কড়া ভাষায় সমালোচনা করেন। তিনি বলেন, "আমার অটোটিউন সম্পর্কে কোনও ধারণা নেই। আমাদের সময় এসবের চল ছিল না। তবে ইদানিং সোশ্যাল মিডিয়ায় রিলে যে গানগুলি শুনি সেগুলি শুনতে ভালো লাগে। কিন্তু পরে জানতে পারি গানগুলি সবই অটোটিউনের। আসলে দুধ ফেঁটে কখনও কখনও পনির হয় কখনও আবার মিষ্টি হয়। সেগুলি খেয়ে আমরা সুস্বাদু বলি। কিন্তু এটা ভেবে দেখি না যে দুধটা কেন ফাটলো"।

অভিজিৎ আরও বলেন, "এখনকার শিল্পীরা যাঁরা অটোটিউন করে গান গায় তাঁদের যদি আপনার চোখ বন্ধ অবস্থায় সামনে নিয়ে আসা হয় তাহলে আপনি চিনতেই পারবেন না যে কে কোন গান গাইলো। এখনকার দিনে অটোটিউন ছাড়া কোনও গানই হচ্ছে না। শিল্পীরাও জানেন না তাঁর গলা অটোটিউন করা হচ্ছে। কিন্তু আমার এই নিয়ে কোনও আইডিয়া নেই। এমনকী আমার পোষ্য কুকুদেরও নেই। কোনদিন দেখব আমার পোষ্যদের আওয়াজকে অটোটিউন করে সুন্দরভাবে বানানো হয়েছথে, তখন কিন্তু তারা ছেড়ে কথা বলবে না। তারা কামড়ে দেবে"।