Electric Car: আর ৩০ মিনিট লাগবে না; এই ব্যাটারিতে ১০ মিনিটেই চার্জ হয়ে যাবে আপনার বৈদ্যুতিন চারচাকা গাড়িটি
বৈদ্যুতিন চারচাকা গাড়ি (প্রতীকী ছবি: Commons.wikimedia)

ওয়াশিংটন, ২ নভেম্বর: ভারতে (India) বেশ কিছু দিন ধরেই জায়গা করে নিতে শুরু করেছে বৈদ্যুতিন চারচাকা গাড়ি (Electric Car)। বিভিন্ন নামি গাড়ি প্রস্তুতকারী সংস্থাগুলি এখন মনোনিবেশ করছে বৈদ্যুতিন গাড়ি বানানোর ক্ষেত্রে। যে তালিকায় রয়েছে টাটা (Tata), বাজাজ (Bajaj), হণ্ডা (Honda), টয়োটা (Toyota)-র মত নামকরা সংস্থাগুলি। দিন দিন পেট্রোল (Petrol) যেভাবে মহার্ঘ্য হয়ে যাচ্ছে তাতে করে এই ধরণের গাড়ির (Car) চাহিদা বাড়াই স্বাভাবিক। কিন্তু সেক্ষেত্রে বাঁধ সেধেছে এই ধরণের গাড়ির চার্জিং সমস্যা (Charging Problem)। এই গাড়িগুলি চার্জ করতে সময় লাগছে ৩০ মিনিট মত। ফলে রাস্তাঘাটে চার্জ শেষ হয়ে গেলে যাত্রায় ভঙ্গ দিতে হচ্ছে চালককে। তাছাড়াও এই গাড়িগুলির ক্ষেত্রে দেখা যাচ্ছে বেশ কিছু সমস্যা। কিন্তু এবার মুশকিল আসান (Charging Problem Solve Hacks)। এই ধরণের সমস্যার সমাধান বের করে ফেললেন মার্কিন বিজ্ঞানীরা (American Scientists)।

এমন এক প্রকার ব্যাটারির (Battery) আবিস্কার করেছেন তারা, যা ব্যবহার করলে গাড়ি চার্জ হয়ে যাবে মাত্র ১০ মিনিটেই! পেলসিলভেনিয়া স্টেট ইউনিভার্সিটির ( Pennsylvania State University) এক গবেষক জানাচ্ছেন এমনটাই। তিনি জানাচ্ছেন এই ব্যাটারিতে রয়েছে ৪০০ কিলোওয়াটের শক্তি। যারফলেই মাত্র ১০ মিনিটে শক্তি যোগাতে সক্ষম হবে এই তড়িৎ আধারটি। এই ব্যাটারি দিয়ে ভারতের বেশিরভাগ বৈদ্যুতিন গাড়ির সমস্যার সমাধান করে ফেলা যাবে বলেও দাবি করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা। তবে এখনই নয়। আমেরিকান কেমিক্যাল সোসাইটির সদস্য রিক সচলেবেন এএফপিকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, নকশাটি তৈরি করে বাজারে আনতে এক দশক সময় লাগতে পারে। আরও পড়ুন: আর তেল খরচ নয়, আজই ভারতের বাজারে বাজাজ নিয়ে আসছে ইলেকট্রিক স্কুটার 'চেতক চিক'

২০২০ সালের মধ্যেই বাজারে বৈদ্যুতিন গাড়ি আনবে বলে জানিয়েছিল মারুতি সুজুকি (Maruti Suzuki)। টয়োটা এবং সুজুকি ভারতে বৈদ্যুতিন মোটর গাড়ি আনবে। আর তা বিক্রি করা হবে মারুতির মাধ্যমে। মারুতি ২০৩০ সালের মধ্যে পুরোপুরি বিদ্যুতিন গাড়ি ব্যবসায় নামবে বলেও জানিয়েছিল।