মিনি কম্পিউটার-এলইডি প্রজেক্টর নিয়ে ভারতের বাজারে হাজির বিএমডব্লিউ-র সুপার বাইক
বিএমডব্লিউর নতুন বাইক(Photo Credit: Twitter)

এলইডি প্রজেক্টর-সহ ( LED projector) অত্যাধুনিক সুপার বাইক ‘S 1000 RR’ বাজারে আনল বিএমডব্লিউ মটোরার্ড (BMW Motorrad)। দর্শকরা প্রথম এই বাইকটি দেখার সুযোগ পেয়েছিলেন ২০১৮-তে অনুষ্ঠিত ইআইসিএমএ মোটরসাইকেল শো’তে। নতুন জেনারেশনের কথা মাথায় রেখে তৈরি এই অত্যাধুনিক সুপার বাইকটিতে ঝাঁ চকচকে লুকের সঙ্গে রয়েছে শক্তিশালী ইঞ্জিনও (new engine)। এমন বাইককে হাতের নাগালে পেতে মন উতলা হয়েছে বেশ বুঝতে পারছি, দেরি না করে এইবেলা কাজে লেগে পড়ুন। নিকটবর্তী বিএমডব্লিউ মটোরার্ডের শোরুমে গিয়ে চটপট বুকিং সেরে নিন। বাজারে এস-১০০০ আর আর এলেই আপনার বাড়ির গ্যারাজও আলো হয়ে উঠবে, গ্যারান্টি রইল। আরও পড়ুন-৭০ বছরের জন্মদিনে মাহিন্দ্রার নতুন চমক থার-৭০০, ১০ লাখ পকেটে থাকলেই আপনি মালিক

প্রস্তুতকার সংস্থার তরফে জানা গিয়েছে, সুপার বাইকটিতে থাকছে একাধিক মন মাতানো ফিচার্স। সামনে সাধারণ হেডলাইটের বদলে রয়েছে এলইডি প্রোজেক্টর। ফলে অন্ধকার যেমন দূর হবে তেমনই এই হেডলাইট বাইকে এনেছে আকর্ষণীয় লুক। বাইকটির ৯৯৮ সিসি-র শক্তিশালী ইঞ্জিন চালককে দেবে অ্যাডভেঞ্চার এবং থ্রিলিংয়ের অভিজ্ঞতা। অ্যালুমিনিয়াম ফ্রেমের কারণে বাইকটি আগের মডেলগুলির থেকে অনেকটাই হালকা। আগের মডেলগুলির থেকে ১১ কেজি ঝরিয়ে এস ১০০০ আরআর (BMW S 1000 RR)-এর ওজন হয়েছে ১৯৭ কেজি। প্রযুক্তির দিক থেকে দেখলে এই সুপারবাইকের কনসোল যেন একটি ‘মিনি কম্পিউটার’। এই মডেলটিতে রয়েছে রোড, রেন, ডায়নমিক এবং রেস মোড। এ ছাড়াও বাইকটির অ্যাক্সিস কনট্রোলের সাহায্যে নিয়ন্ত্রণ করা যাবে হুইলি,এবিএস (যা বাইক পিছলে গিয়ে দুর্ঘটনা প্রতিরোধ করে) এবং ব্রেকিং সিস্টেম। এই মডেলের সব থেকে বড় আকর্ষণ ৬.৫ ইঞ্চির টিএফটি স্ক্রিন। এটার সঙ্গে ব্যবহারকারী ব্লুটুথ কানেক্ট করতে পারবেন ।

বাজারে আসার সঙ্গে সঙ্গেই এই সুপার বাইক নিয়ে বাইকপ্রেমীদের মধ্যে তুমুল আগ্রহ তৈরি হয়ে গিয়েছে। ভারতের বাজারে ডুকাটি, কাওয়াসাকি জেডএক্স ১০০ আর আর এবং সুজুকি জিসিএক্স-আর ১০০০-এর মতো নানা মডেলের সুপারবাইকের সঙ্গে এই মডেলটিও সমান ভাবে পাল্লা দেবে বলে আশা বিএমডব্লিউ মটোরার্ড। সাড়ে ১৮ লক্ষ থেকে শুরু করে ২২ লক্ষ ৯৫ হাজারের মধ্যেই মিলবে এই এস ১০০০ আর আর সুপার বাইক।