Tesla in India: গাড়ি বিক্রির অনুমতি না দিলে ভারতে টেসলার কারখানা নয়, জানিয়ে দিলেন ইলন মাস্ক
Elon Musk (Photo Credits: Twitter)

নয়াদিল্লি, ২৮ মে: "যতক্ষণ না আমদানি করা বৈদ্যুতিক গাড়ি বিক্রি এবং পরিষেবা দেওয়ার অনুমতি দেওয়া হচ্ছে, ততক্ষণ ভারতে গাড়ি তৈরি করবে না টেসলা (Tesla)।" আজ একথা বললেন টেসলা-র সিইও ইলন মাস্ক (Elon Musk)। স্টারলিঙ্ক (Starlink) সম্পর্কে তিনি বলেছেন যে স্পেসএক্স (SpaceX) এখনও ভারত সরকারের অনুমোদনের জন্য অপেক্ষা করছে। টুইটারে এক ব্যবহারকারী ভারতে টেসলার কারখানা তৈরির পরিকল্পনা সম্পর্কে ইলন মাস্ককে জিজ্ঞাসা করেন। জবাবে মাস্ক টুইটে লেখেন, "টেসলা এমন কোনও জায়গায় উৎপাদন কারখানা স্থাপন করবে না যেখানে আমাদের প্রথমে গাড়ি বিক্রি এবং পরিষেবা দেওয়ার অনুমতি দেওয়া হয় না।" স্টারলিঙ্কের বিষয়ে অন্য একজন ফলোয়ারের প্রশ্নের জবাবে তিনি বলেন, "আমরা সরকারি অনুমোদনের জন্য অপেক্ষা করছি।"

ভারতে এসে টেসলা যাতে বৈদ্যুতিক গাড়ি (Electric Cars) তৈরি করে, তার জন্য ইলন মাস্কের কাছে অনুরোধ জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রীরা। বিশেষ করে সড়ক পরিবহন মন্ত্রী নিতিন গড়করি এই বিষয়ে উদ্যোগ নিয়েছেন। গত বছর ভারতে কিছু কর্মী নিয়োগ করেছে টেসলা। যদিও সেই কর্মীরা এখন মধ্যপ্রাচ্য এবং এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় বাজারগুলি দেখভাল করেন। আরও পড়ুন: Nexon EV Max: শক্তিশালী নেক্সন ইভি ম্যাক্স নিয়ে এল টাটা মোটরস, একবার চার্জে চলবে ৪৩৭ কিমি

টেসলার পদক্ষেপটি একটি প্রতিশোধ বলে মনে হচ্ছে। কারণ টেসলার গাড়ির আমদানি শুল্ক কমানোর জন্য কেন্দ্রের কাছে আবেদন করেছিলেন ইলন মাস্ক। যদিও কেন্দ্রীয় সরকার মাস্কের আবেদন মানেনি। সাম্প্রতিক অতীতে, তেলেঙ্গানার শিল্পমন্ত্রী কেটি রামা রাও, মহারাষ্ট্রের মন্ত্রী এবং এনসিপি সভাপতি জয়ন্ত পাতিল সহ বেশ কয়েকজন ভারতীয় নেতা টেসলাকে ভারতে আনার জন্য মাস্কের কাছে বারবার আবেদন করেছেন। কিন্তু কোনও লাভ হয়নি। গত মাসে 'রাইসিনা ডায়ালগ' চলাকালীন নীতিন গড়করি জানিয়েছিলেন যে মাস্ক যদি চিনে গাড়ি তৈরি করে ভারতে সেই গাড়ি বিক্রি করতে চান, তাহলে এটা ভারতের জন্য একটি ভাল প্রস্তাব হতে পারে না। গড়করি বলেছিলেন, "মাস্কের কাছে আমাদের অনুরোধ ভারতে এসে উৎপাদন করুন। আমাদের কোনও সমস্যা নেই। এখানে বিক্রেতা পাওয়া যায়, আমরা সব ধরনের প্রযুক্তি অফার করি এবং এর কারণে মাস্ক খরচ কমাতে পারেন। ভারত একটি বিশাল বাজার এবং ভাল রফতানির সুযোগও দেয়। মাস্ক ভারত থেকে টেসলা গাড়ি রফতানি করতে পারেন।"