Tata Nexon EV: নতুন বছরেই ইলেকট্রিক কার আনছে টাটা, দাম থাকবে ১৫-১৭ লাখের মধ্যে
Photo credits: Twitter

নয়াদিল্লি, ১৯ ডিসেম্বর: ২০২০-র শুরুতেই খুশির খবর গাড়িপ্রেমীদের জন্য। বিদ্যুৎ-চালিত নেক্সন ইভি গাড়ি আনতে চলেছে টাটা। ইতিমধ্যেই গাড়ির-প্রি বুকিং শুরু হয়ে গিয়েছে। কমপক্ষে ২১ হাজার টাকা দিয়ে এই বুকিং করতে হবে। তবে গাড়ির কত দাম হতে পারে। সেই নিয়ে এখনও কোনও কথা সংস্থার তরফে জানানো হয়নি। কানাঘুষো শোনা যাচ্ছে, ১৫ লাখ থেকে ১৭ লাখের মধ্যেই ধার্য করা হবে গাড়ির দাম। গাড়িটি যখন লঞ্চ করা হবে, তখনই গাড়ির দামটিও প্রকাশ্যে আনা হবে। এমনটাই জানানো হচ্ছে। বিদ্যুৎ চালিত এই গাড়ির জন্যই জিপট্রন প্রযুক্তির গাড়ি বাজারে এনেছিল টাটা মোটরস। দূষণের বিষয়টিও মাথায় রেখেছে টাটা। পুরো ইলেকট্রিক চালিত হওয়ার জেরে কোনওভাবেই এই গাড়িটি দূষণ তৈরি করবে না।

এই গাড়িটির মধ্যে রয়েছে ম্যাগনেট এসি মোটর। এছাড়াও রয়েছে লিথিয়াম-লন ব্যাটারি যা IP67 সার্টিফায়েড। এই ব্যাটারি জল এবং ধুলোকে মোকাবিলা করবে সহজেই। একবার ব্যাটারি চার্জ দিলে ৩০০ কিলোমিটার পর্যন্ত চালানো যাবে। মাত্র ৬০ মিনিট চার্জ দিলেই ব্যাটারির ৮০ শতাংশ চার্জড হয়ে যাবে। পাশাপাশি এই গাড়িটির ব্যাটারির লাইফও লম্বা। ৮ বছর পর্যন্ত আপনার গাড়ির সঙ্গী হবে এই ব্যাটারি।আরও পড়ুন: Parineeti Chopra: নাগরিকত্ব আইন বিরোধী মন্তব্য করায় 'বেটি বাঁচাও, বেটি পড়াও'-এর ব্র্যান্ড এম্বাসেডর পদ থেকে বাদ পরিনীতি চোপড়া? সত্যিই কি তাই!

বিদ্যুৎ চালিত গাড়ির ক্ষেত্রে দেশে যে সমস্ত সমস্যা এখনও রয়েছে, টাটার এই গাড়ি সেই সমস্ত সমস্যা খুব সহজেই দূর করবে। সংস্থার তরফ থেকে এমনটাই জানানো হয়েছে। পাশাপাশি, দূষণ যেভাবে বেড়ে চলেছে আমাদের চারদিকে। সেই দূষণ নিয়ন্ত্রণেও এই গাড়ি গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে। কারণ এই গাড়িটি সম্পূর্ণভাবেই ইলেকট্রিক পরিচালিত। যার জেরে এই গাড়িটি থেকে কোনওরকম দূষণ হবে না।