ডিজিটাল ডিসপ্লে-সহ সব থেকে হালকা ওজনের ই-স্কুটার এবার ভারতের বাজারে
এই সেই নতুন ই-স্কুটার (Photo Credit: Twitter)

জয়পুর, ১০জুন:  স্কুটারের বাজারে অহরহ বিপ্লব ঘটে চলেছে। কখনও স্টাইলিশ দেখতে কখনও বা কনফিগারেশনের খাতিরে এক এক কোম্পানির স্কুটার ক্রেতাদের মন কেড়ে নিচ্ছে। এবারই ইলেকট্রিক স্কুটারের বাজারে নয়া চমক নিয়ে এল ব্যাটরি ইলেকট্রিক মবিলিটি প্রাইভেট লিমিটেড। জয়পুরের এই স্টার্টআপ কোম্পানিটি (Jaipur-based company) ব্যাটারি চালিত হালকাওজনের স্কুটার এনেছে ভারতের বাজারে। যার মূল্য প্রায় ৬৫ হাজার টাকা। একবারের চার্জে প্রায় ৯০ কিলোমিটার পর্যন্ত যায় স্কুটারটি। ডিজিটাল ডিসপ্লে (LCD display) থাকার দরুণ চার্জের পরিমাণ চালক আগে থেকে বুঝতে পারবেন। স্পিড বা তাপমাত্রার কোনও গোলযোগ ঘটলে ওই ডিসপ্লে-তেই ধরা পড়বে। আরও পড়ুন- রেসিংয়ে অপ্রতিরোধ্য, বাজার মাতাতে হাজির চওড়া চাকার স্কুটার এপ্রিলিয়া স্টর্ম

ব্যাটরি ইলেকট্রিক মবিলিটি প্রাইভেট লিমিটেডের তরফে দাবি করা হয়েছে, বেশি দিন যাতে চলে, সে জন্য ই-স্কুটারটিতে (e-scooter) লিথিয়াম ফেরো ফসফেট জাতীয় ব্যাটারি ব্যবহার করা হয়েছে। ওই ব্যাটারি পুরোপুরি ভাবে চার্জ হতে চার ঘণ্টা সময় লাগবে। আর এর সর্বোচ্চ গতি ঘণ্টায় ২৫ কিলোমিটার। এছাড়াও বেশকিছু নয়া ফিচার্সের সুবিধা পাচ্ছে এই ই-স্কুটারটি। পাচ্ছেন অটো স্টার্টের মতো সুবিধা. সঙ্গে থাকছে মোবাইল চার্জের জন্য ইউএসবি পোর্ট, মোটরবাইকের মতো হ্যান্ডেল এবং টায়ার লকের সঙ্গে অ্যান্টি-থেফ্ট অ্যালার্মের (Anti-theft alarm) ব্যবস্থা। সামনে এবং পিছনে রয়েছে ডিস্ক ব্রেক (disc lock) ।  রয়েছে বড় টিউবলেস টায়ার। এই সব ফিচার গ্রাহকদের কাছে বেশ আকর্ষণীয় করে তুলবে স্কুটারটিকে।

জানা গিয়েছে, ইতিমধ্যেই এই ই-স্কুটার পাওয়া যাচ্ছে নাগপুর, হায়দরাবাদ, অনন্তপুর এবং কুর্নুলের মতো জায়গায়। দেশের প্রত্যেক শহরে চার্জিংস্টেশন খুলতে পারলেই সর্বত্র মিলবে এই ই-স্কুটার। ইতিমধ্যেই বিভিন্ন শহরে চার্জিং স্টেশন যাতে খুলে ফেলা যায় তার লক্ষ্যে কাজ শুরু করে দিয়েছে স্কুটার প্রস্তুতকারক সংস্থাটি। তাই কলকাতায় বসে ভাবছেন, কবে পাবেন এমন হালকা ওজনের স্কুটার। একটু গাড়ির খবরাখবরের দিকে খেয়াল রাখুন, খুব শিগগির আপনার পরিচিত গাড়ি শোরুমেই দেখবেন শোভা পাচ্ছে ব্যাটারি চালিত হালকা ওজনে ই-স্কুটার। দামও বেশ সাধ্যের মধ্যেই থাকছে।