India Passenger Vehicle Sales Increase: করোনার আবহে যাত্রীবাহী গাড়ি বিক্রি বাড়ল দেশে
Cars | Image used for representational purpose (Photo Credits: PTI)

বেঙ্গালুরু, ১১ সেপ্টেম্বর: করোনার আবহে যাত্রীবাহী গাড়ি (Passenger vehicle) বিক্রি বাড়ল দেশে। গত বছরের অগাস্টের তুলনায় এবছর অগাস্টে যাত্রীবাহী যানবাহন বিক্রি বেড়েছে ১৪.১৬ শতাংশ। শুক্রবার সোসাইটি অফ ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স (Society of Indian Automobile Manufacturers) এই খবর জানিয়েছে। তাই করোনাভাইরাল লকডাউনের ধাক্কা কাটিয়ে অর্থনীতি ধীরে ধীরে চাঙ্গা হওয়ার কিছু লক্ষণ দেখা যাচ্ছে। করোনাভাইরাস লকডাউনের কারণে চাহিদা না থাকায় কয়েক মাস উৎপাদন বন্ধ ছিল গাড়ি শিল্পে। তবে আনলক পর্বে এই সেক্টরে পুনরায় উৎপাদন ও বিক্রি শুরু হয়েছে।

এদিকে দেশে গাড়ি বিক্রি বাড়লেও কমেছে রফতানির হার। যাত্রীবাহী যানবাহন, থ্রি-হুইলার এবং টু-হুইলারের মোট রফতানি ২০১৯ সালের অগাস্টের তুলনায় যথাক্রমে ৪৫.১৭ শতাংশ, ১৩.৬১ শতাংশ এবং ১৪.২৩ শতাংশ কমেছে। গত বছর অগাস্টে ১ লাখ ৮৯ হাজার ১২৯ ইউনিট গাড়ি বিক্রি হয়েছিল। আর এবছর অগাস্টে বিক্রি হয়েছে ২ লাখ ১৫ হাজার ৯১৬ ইউনিট। তবে জুলাই মাসে গাড়ি বিক্রি কমে ৩.৮৬ শতাংশ। জুলাইয়ে ১ লাখ ৮২ হাজার ৭৭৯ ইউনিট গাড়ি বিক্রি হয়েছে। আরও পড়ুন: Coronavirus Cases In India: দেশে একদিনে করোনায় আক্রান্ত ৯৬ হাজার ৫৫১ জন, রোগীর সংখ্যা ছাড়ালো ৪৫ লক্ষ

সোসাইটি অফ ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স -র সভাপতি কেনিচি আইয়ুকাওয়া এক বিবৃতিতে বলেছেন, "আমরা বৃদ্ধি পর্যবেক্ষণ করতে শুরু করেছি, যা শিল্পে আত্মবিশ্বাস জাগিয়ে তুলছে।" অন্য এক আধিকারিক জানিয়েছেন, আসন্ন উৎসব মরশুমে বেশিরভাগ ভারতীয় বড় কিছু কেনার বিষয়ে আগ্রহ দেখান। তাই চাহিদা বাড়লে এই সেক্টরের আরও উন্নতি হবে।