দু-চাকায় চড়ে পাহাড়ে উঠতে চান, সেপ্টেম্বরেই বাজারে আসছে হিল অ্যাসিস্ট যুক্ত ই-স্কুটার
পাহাড়ে চড়ার ই-স্কুটার (Photo Credit-Twitter)

বয়স বেড়েছে আর পাহাড়ে চড়তে পারছেন না। এই অজুহাত খুব বেশিদিন কাজে লাগানো যাবে না। আগামী সেপ্টেম্বরেই বাজারে আসছে হিল অ্যাসিস্ট যুক্ত ই-স্কুটার (hill assist control feature)। স্কুটার প্রস্তুতকারী সংস্থা “২২ মোটরস” আনছে এই পাহাড়ে চড়ার উপযোগী স্কুটার। গুরুগ্রামে সংস্থার কারখানায় তৈরি হচ্ছে এই স্কুটার। সেপ্টেম্বরেই এর স্বাদ পেতে চাইলে দাম জেনে নেওয়াটা আবশ্যক। এই নয়া ই-স্কুটারের বাজার মূল্য ৭৪ হাজার ৭৪০ টাকা। আর বেসি কিন্তু কিন্তু না করে এইবেলা বুক করে ফেলুন, সেপ্টেম্বরে লঞ্চ করার সঙ্গে সঙ্গেই ই-স্কুটার আপনার গাড়ি বারান্দায় শোভা পাবে। আরও পড়ুন-ডিজিটাল ডিসপ্লে-সহ সব থেকে হালকা ওজনের ই-স্কুটার এবার ভারতের বাজারে

'২২ মোটরস' (22Motors) নির্মিত ই-স্কুটারে থাকা ইনবিল্ড ফিচার্সের অন্যতম 'রিভার্স মোড', 'ক্রুস মোড' এবং ' ড্র্যাগ মোড' (Reverse mode, Cruise mode and Drag mode)। এইসব ফিচার্সই অন্যান্য সংস্থার তুলনায় '২২ মোটরস'-কে অনেক বেশি আকর্ষণীয় করে তুলেছে। নয়া স্কুটারের বিশেষত্ব হল 'হিল অ্যাসিস্ট' ফিচার, যা ক্রেতাকে টেনে আনার পক্ষে যথেষ্ট। এছাড়াও এই স্কুটারটিতে রয়েছে এই স্কুটারটিতে রয়েছে 'ক্লাউড বেসড ডেটা অ্যানালিসিস'(বিভিন্ন ধরনের ব্যবসা সংক্রান্ত তথ্য এবং বিশ্লেষণ)এবং 'ইন্টেলিজেন্ট কলিশন ডিটেক্টশন অ্যালার্ট'(ব্যবহারকারী স্কুটার চালানোর সময় কোনও দুর্ঘটনার সম্মুখীন হলে কাছাকাছি হাসপাতালে বা প্রিয়জনদের কাছে খবর পৌঁছনোর ব্যবস্থা)—এর মতো উন্নতমানের ফিচার্স। এছাড়াও থাকছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সিস্টেম যা ব্যবহারকারীর আচরণ বুঝতে সাহায্য করবে। এরটর্ক হল ৯০ নিউটন মিটার। এক চার্জেই পার করা যাবে ১৫০ কিলোমিটার। চার্জ শেষ হয়ে গেলেও থাকছে ‘ড্র্যাগ মোড’ ফিচার যার সাহায্যে স্কুটারটিকে বেশি পরিশ্রম ছাড়াই বিনা বাধায় উপযুক্ত স্থানে ঠেলে নিয়ে যাওয়া সম্ভব হবে। এর সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৬০ কিলোমিটার। আপাতত নীল এবং ধূসর রঙে মিলবে এই অত্যাধুনিক ই-স্কুটার।

প্রস্তুতকারী সংস্থার তরফে জানানো হয়েছে, কোন চড়াই-উতরাই পার করার জন্য 'হিল অ্যাসিস্ট'-ই একমাত্র ভরসা। উঁচু জায়গায় ওঠার সময় স্কুটার যাতে পিছনের দিকে গড়িয়ে না যায় এবং চালক বিপদ বুঝে অ্যাকসিলারেট করার জন্য উপযুক্ত সময় পান, তার জন্যই এই 'হিল অ্যাসিস্ট' ফিচার।