China Warns World War Three: তৃতীয় বিশ্বযুদ্ধ যে কোনও সময় শুরু হতে পারে, হুঁশিয়ারি চিনের!
প্রতীকী ছবি(Photo Credit: Twitter)

নতুন দিল্লি, ৬ অক্টোবর: তাইওয়ানের সঙ্গে ক্রমবর্ধমান যুদ্ধ পরিস্থিতি তৃতীয় বিশ্বযুদ্ধ (World War Three) যে কোনও সময় শুরু হতে পারে। চিনের (China) রাষ্ট্রীয় সংবাদপত্র গ্লোবাল টাইমসের একটি প্রতিবেদন একথা বলা হয়েছে। চিনের এই বক্তব্যের পরই বিশ্বজুড়ে উদ্বেগ বেড়েছে। আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা মনে করেছেন, চিনের এই বক্তব্যের ফলে এই অঞ্চলে উত্তেজনা আরও বাড়তে পারে এবং বিবাদ পুরোপুরি সামরিক সংঘর্ষে পরিণত হতে পারে।

তাইওয়ানের (Taiwan) আকাশে গত চারদিনে প্রায় ১৫০ যুদ্ধবিমান পাঠিয়েছে বেজিং। যার শুরু হয়েছিল ১ অক্টোবর শুক্রবার থেকে। ওইদিনটিকেই চিন 'দেশপ্রেমিক ছুটির দিন' হিসেবে চিহ্নিত করে। তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রী চিউ কুও-চেং চিনের সঙ্গে জারি থাকা উত্তেজনাকে ৪০ বছরের মধ্যে সবচেয়ে মারাত্মক বলে অভিহিত করেছেন। যদিও চিনকে একপ্রকার হুঁশিয়ারিও দিয়েছ তাইওয়ান। তাইওয়ানের রাষ্ট্রপতি বলেছেন, চিন যদি আমাদের দেশে কবজা করতে চায়, তাহলে গোটা এশিয়ায় বিনাশকারী পরিণাম হবে। ফরেন অ্যাফেয়ার্স পত্রিকায় তিনি লেখেন, "আমরা যুদ্ধ চাই না, তবে নিজেদের রক্ষা করতে যা করার আমরা তা করতে পিছু হটব না।" আরও পড়ুন: Nobel Prize 2021: রসায়নে নোবেল জিতলেন বেঞ্জামিন লিস্ট, ডেভিড ম্যাকমিলান

চিনের উপরে চটেছে আমেরিকাও। হোয়াইট হাউসের প্রেস সচিব বলেন, আমরা তাইওয়ানের উপর চিনা সেনার উস্কানিমূলক গতিবিধির কারণে চিন্তিত। চিনের এই কাজ আঞ্চলিক শান্তি আর স্থিতাবস্থাকে কমজোর করবে। পাল্টা গ্লোবাল টাইমসের প্রতিবেদনে আমেরিকা এবং তাইওয়ানকে 'দুঃসাহসিক ঐক্য' বলে অভিযুক্ত করেছে চিন। গ্লোবাল টাইমস বলেছে যে পরিস্থিতি এমন জায়গায় চলে গিয়েছে, যেখান থেকে আর বাঁক নেওয়ার জায়গা নেই। এতে দাবি করা হয়েছে, চিনের জনগণ আমেরিকার সঙ্গে সর্বাত্মক যুদ্ধের জন্য প্রস্তুত। তাইওয়ানকে ‘আগুন নিয়ে খেলা’ করার বিরুদ্ধে সতর্ক করেছে তারা।