Joe Biden On PM Modi: ২১ শতকে ভারতের সঙ্গে আরও দৃঢ় হয়েছে আমেরিকার সম্পর্ক, দাবি জো বাইডেনের
Photo Credits: ANI

ওয়াশিংটন: ২১ শতকে ভারতের (India) সঙ্গে আরও দৃঢ় হয়েছে আমেরিকার (relationship) সম্পর্ক (relationship)। বৃহস্পতিবার হোয়াইট হাউসে (White House) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Modi) স্বাগত জানানোর পর বক্তব্য রাখতে গিয়ে এই দাবিই করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (US President Joe Biden)।

এপ্রসঙ্গে তিনি বলেন, "২১ শতকে ভারত ও আমেরিকার মধ্যে যে দৃঢ় সম্পর্ক তৈরি হয়েছে তা আজ বিশ্বের সবচেয়ে আলোচিত বিষয় (most defining relationships)। হোয়াইট হাউসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ফের স্বাগত জানাতে পেরে আমি খুবই খুশি। সরকারি সফরে আপনাকে এখানে স্বাগত জানাতে পেরে আমি নিজেকে সম্মানিত বোধ করছি।"

কোয়াড গঠনের জন্য ভারতের প্রধানমন্ত্রীর ভূয়সী প্রশংসা করে বাইডেন আরও বলেন, "আপনার সাহায্যে ইন্দো-প্যাসিফিকের জন্য আমরা মুক্ত, সমৃদ্ধ, উন্মুক্ত ও নিরাপদ পরিবেশে কোয়াড গঠন করতে সমর্থ হয়েছি। আজ থেকে কয়েক দশক পরে মানুষ যখন পিছন ফিরে তাকাবে তখন এই কোয়াড গঠনের জন্য এর মূল কারিগরদের ধন্যবাদ জ্ঞাপন করবেন ও আনন্দের সঙ্গে স্বীকার করবে যে বিশ্বের ভালোর জন্যই এই কোয়াড তৈরি করা হয়েছিল।"

বর্তমানে ভারত ও আমেরিকা যৌথভাবে গোটা বিশ্বের ভালোর জন্য লড়াই চালাচ্ছে বলেও মন্তব্য় করেন তিনি। বলেন, "আমরা দুটি দেশ গোটা বিশ্ব থেকে দারিদ্র্য দূরীকরণ, স্বাস্থ্য় সেবার সম্প্রসারণ, জলবায়ু পরিবর্তনের মোকাবিলা, খাদ্য ও শক্তির যোগান নিরবিচ্ছিন রাখা ও রাশিয়ার সঙ্গে ইউক্রেনের যুদ্ধ থামানোর জন্য ধারাবাহিকভাবে কাজ করছি।"