Russia-Ukraine War: শান্তি প্রতিষ্ঠায় রাশিয়ার সঙ্গে অর্থপূর্ণ আলোচনার আহ্বান ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির
Ukraine's president Volodymyr Zelenskyy (Photo Credit: Twitter)

কিভ, ১৯ মার্চ: শনিবার রাশিয়া-ইউক্রেন যুদ্ধ (Russia-Ukraine War) ২৪তম দিনে পড়েছে। আবারও রাশিয়াকে যুদ্ধবিরতির বার্তা দিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি (Ukrainian President Volodymyr Zelensky)। তিনি রাশিয়ার সঙ্গে শান্তি নিয়ে অর্থপূর্ণ আলোচনার আহ্বান জানিয়েছেন। শনিবার ভোরে ফেসবুকে পোস্ট করা ভিডিওবার্তায় জেলেনস্কি বলেছেন, "শান্তি, আমাদের নিরাপত্তা, ইউক্রেনের জন্য অর্থপূর্ণ আলোচনা - রাশিয়ার নিজের ভুল থেকে ক্ষতি কমানোর একমাত্র সুযোগ। এটি দেখা করার সময়। কথা বলার সময়। এটি ইউক্রেনের জন্য আঞ্চলিক অখণ্ডতা এবং ন্যায়বিচার পুনরুদ্ধার করার সময়। অন্যথায়, রাশিয়ার ক্ষতি এতটাই বিশাল হবে যে কয়েক প্রজন্ম  ঘুরে দাঁড়ানোর জন্য যথেষ্ট হবে না।"

তবে, কোনও বার্তায় কানে তুলছেন না রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাজধানী কিভ ছাড়াও ইউক্রেনের একাধিক শহরে রুশ হামলা জারি রয়েছে। একের পর এক গোলাবর্ষণ ও ক্ষেপণাস্ত্র হামলা চলছে। রুশ বোমায় ধ্বংস হয়ে যাওয়া মারিউপোলের থিয়েটার হলে এখনও তেরোশোর বেশি মানুষ আটকে রয়েছেন বলে জানা গিয়েছে। আরও পড়ুন: Russia-Ukraine War: বহুতল ভেঙে পড়ে রাস্তায়, যুদ্ধের ধ্বংসলীলার জীবন্ত চিত্র এখন ইউক্রেনে (দেখুন ছবি)

মারিউপোলের মেয়র জানিয়েছেন, রাশিয়ান বোমা হামলার কারণে ৮০ শতাংশেরও বেশি আবাসিক ভবন হয় ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে। বৃহস্পতিবার রাশিয়ার বোমা হামলার পর মারিউপোলের একটি থিয়েটারের বেসমেন্টে এখনও শত শত মানুষ আটকে পড়েছিলেন। জেলেনস্কির মতে, রাশিয়ার গোলাবর্ষণ মারিউপোলের প্রশাসনকে মানবিক করিডোর স্থাপন করতে বাধা দিচ্ছে।