Monkeypox In Mexico: এবার মাঙ্কিপক্সের সংক্রমণ মেক্সিকোতে, আক্রান্ত ৫০ বছরের ব্যক্তি
Monkeypox (Photo Credit: File Photo)

মেক্সিকো সিটি, ২৯ মে: এবার মাঙ্কিপক্সের (Monkeypox) সংক্রমণ ছড়াল মেক্সিকোতে (Mexico)। মেক্সিকান স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছেন, রাজধানীতে এক ব্যক্তি মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন। প্রতিরোধ ও স্বাস্থ্য দফতরের আন্ডার সেক্রেটারি হুগো লোপেজ-গেটেল বলেছেন, "৫০ বছরের আক্রান্ত ব্যক্তি নিউ ইয়র্ক সিটির (New York City) স্থায়ী বাসিন্দা, যিনি সম্ভবত নেদারল্যান্ডসে (Netherlands) গিয়ে সংক্রমিত হয়েছেন।" সিনহুয়া নিউজ এজেন্সির খবরে বলা হয়েছে, ওই ব্যক্তির অবস্থা স্থিতিশীল এবং তাঁকে আইসোলেশনে রাখা হয়েছে। খুব শীঘ্রই তিনি সুস্থ হয়ে উঠবেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) জানিয়েছে, মাঙ্কিপক্স (Monkeypox) ভাইরাস বিশ্বের ২০টিরও বেশি দেশে ছড়িয়ে পড়েছে। এখনও পর্যন্ত ২০০ জন আক্রান্ত শনাক্ত হয়েছে। ১০০ জন সন্দেহের তালিকায় রয়েছেন। দেশগুলিকে সংক্রামক রোগের প্রাদুর্ভাব বাড়ার সঙ্গে সঙ্গে নজরদারি বাড়ানোর আহ্বান জানিয়েছে হু। আরও পড়ুন: Shanghai: দু মাসের কঠোর লকডাউনে সাংহাই এখন যেন ভূতের শহর

৭ মে ব্রিটেনে প্রথম মাঙ্কিপক্সের সংক্রমণ ধরা পড়ে। এরপর সংক্রমণ উত্তর আমেরিকা এবং ইউরোপের দেশগুলিতে ছড়িয়ে পড়েছে। ভাইরাসের পশ্চিম আফ্রিকান স্ট্রেনই এই সংক্রমণের পিছনে দায়ী। আক্রান্ত হলেও বেশিরভাগ রোগী কয়েক সপ্তাহের মধ্যেই সুস্থ হয়ে যান। মাঙ্কিপক্সে আক্রান্ত হয়ে এখনও পর্যন্ত কোনও মৃত্যুর খবর পাওয়া যায়নি।