Gandhi’s Statue Vandalised In Canada: কানাডার রিচমন্ড হিলে মহাত্মা গান্ধীর মূর্তি ভাঙচুর, কড়া প্রতিক্রিয়া জানাল ভারত
Statue of Mahatma Gandhi at Vishnu temple in Richmond Hill (Photo: ANI)

অটোয়া, ১৪ জুলাই: কানাডায় (Canada) মহাত্মা গান্ধীর মূর্তি (Mahatma Gandhi's Statue) ভাঙচুর। বুধবার রিচমন্ড হিলের (Richmond Hill) বিষ্ণু মন্দিরে (Vishnu Temple) থাকা ওই মূর্তি বুধবার ভাঙচুর করা হয়েছে। স্থানীয় পুলিশ জানিয়েছে, মূর্তিটির উপরে কিছু শব্দও লিখে দেওয়া হয়। পুলিশ আরও জানিয়েছে যে তারা এই ঘটনাটিকে ঘৃণ্য অপরাধ হিসাবে তদন্ত করছে। ইয়র্ক আঞ্চলিক পুলিশের মুখপাত্র কনস্টেবল অ্যামি বউদ্রেউ বলেছেন, "আমরা নিশ্চিত করছি যে এই ঘৃণ্য অপরাধের সম্প্রদায়-ব্যাপী প্রভাব অনেক বেশি। আমরা ঘৃণ্য অপরাধ এবং কোনও ঘৃণ্য-পক্ষপাত সংক্রান্ত সমস্ত ঘটনা কড়া হাতে তদন্ত করি।"

মন্দিরের চেয়ারম্যান বুধেন্দ্র ডুবায় সিবিসি নিউজকে বলেছেন যে ৩০ বছরেরও বেশি আগে মূর্তিটি প্রতিষ্ঠা করা হয়েছিল। সেই থেকে এই মূর্তিটি কখনই ভাঙচুর করা হয়নি। ৯ ফুট উঁচু ব্রোঞ্জের মূর্তিটি দিল্লিতে তৈরি করা হয়েছিল এবং ১৯৮৮ সালের মে মাসে উন্মোচন করা হয়েছিল।

এই ঘটনায় কড়া প্রতিক্রিয়া জানিয়েছে ভারত। টরন্টোর ভারতের কনস্যুলেট জেনারেল এবং অটোয়ায় ভারতের হাই কমিশন এই ঘটনার নিন্দা জানিয়ে টুইট করেছে। জানিয়েছে যে এই অপরাধ সম্পর্কে কানাডা প্রশাসনের সঙ্গে তারা যোগাযোগ করেছে। হাই কমিশন বলেছে যে এই অপরাধটি ভারতীয় সম্প্রদায়ের উদ্বেগ ও নিরাপত্তাহীনতা বাড়িয়েছে।