Israel-Hezbollah War (Photo Credit: X)

দিল্লি, ২৬ সেপ্টেম্বর:  অবিলম্বে লেবানন (Lebanon) ছাড়ুন। এবার ভারতীয় (Indian Nationals) নাগরিকদের প্রতি সতর্কতা জারি করা হয় দিল্লির (Delhi) তরফে। ইজরায়েলের (Israel) সঙ্গে হেজবুল্লার (Hezbollah) যুদ্ধের জেরে উত্তপ্ত লেবানন। অন্যদিকে হামাসের খোঁজে গাজায়ও হামলা অব্যাহত আইডিএফের (IDF)। মধ্য প্রাচ্যের এই উত্তপ্ত পরিস্থিতিতে ভারতীয়রা যাতে লেবানন ছাড়েন, সে বিষয়ে জারি করা হয় সতর্কতা।

বেরুইটে যে ভারতীয় দূতাবাসে রয়েছে, সেখানকার তরফে জারি করা হয় অ্যাডাভাইজ়রি। যেখানে ভারতীয়র যাতে খুব সাবধানে লেবানন ছাড়েন, সে বিষয়ে পরামর্শ দেওয়া হয়েছে। চরম উত্তপ্ত পরিস্থিতিতে যে ভারতীয়রা লেবাননে রয়েছে এখনও, তাঁরা যাতে সতর্কতা অবলম্বন করেন। যেখানে সেখানে না যান, সে বিষয়ে বার বার সতর্ক করা হয় ভারতীয় দূতাবাসের তরফে। পাশাপাশি বেরুইটের ভারতীয় দূতাবাসের সঙ্গে সব সময় যাতে লেবাননে বসবাসকারী ভারতীয়রা যোগাযোগ রাখেন, সে বিষয়েও পরামর্শ দেওয়া হয়েছে। সেই সঙ্গে বেরুইটে থাকা ভারতীয় দূতাবাসের ইমেল আইডি এবং ফোন নম্বরও শেয়ার করা হয়েছে।

আরও পড়ুন: Israel-Hezbollah War: ইজরায়েলে মোসাদের হেড কোয়ার্টার লক্ষ্য করে ব্যালিস্টিক মিসাইল ছুঁড়ছে হেজবুল্লা

রিপোর্টে প্রকাশ, প্রায় ৪ হাজার ভারতীয় রয়েছেন লেবাননে। যাঁদের মধ্যে বেশিরভাগ কোনও কোম্পানির হয়ে নির্মাণের কাজে সেখানে গিয়েছেন। ফলে লেবাননে বসবাসকারী ভারতীয়দের বেশিরভাগই নির্মাণশিল্প এবং কৃষিক্ষেত্রে কর্মরত। ফলে লেবাননের উত্তপ্ত পরিস্থিতিতে ভারতীয়দের নিয়ে কপালে চিন্তার ভাঁজ ক্রমশ দীর্ঘ হচ্ছে বিদেশ মন্ত্রকের।

হেজবুল্লার খোঁজে লেবাননে একের পর এক হামলা চালাচ্ছে ইজরায়েল। যার জেরে এখনও প্রযন্ত ৬০০-র বেশি লেবানিজ় নাগরিকের মৃত্যু হয়েছে বলে খবর। নিহতদের মধ্যে বহু শিশুও রয়েছে।