পাগড়ি ত্যাগ করুন কানাডিয়ান লাগবেন, মন্ট্রিলের ভারতীয় বংশোদ্ভূত সাংসদকে পরামর্শ দিলেন কানাডার ভূমিপুত্র (দেখুন ভিডিও)
জগমিত সিং(Photo Credit: Twitter)

অটওয়া, ৩ অক্টোবর: পাগড়ি ছেঁটে ফেলুন, তাহলে আপনাকে কানাডিয়ানদের মতোই লাগবে। কানাডার ভারতীয় বংশোদ্ভূত শিখ সাংসদ জগমিত সিংকে (Jagmeet Singh) একথাই বললেন সেদেশের এক ভোটার। বোঝাই যাচ্ছে, জাতি বৈষম্যের শিকার হয়েছেন জগমিত সিং। বুধবার চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে কানাডার মন্ট্রিলে। কানাডিয়ানের সঙ্গে জগমিত সিংয়ের কথোপকথনের ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় ইতিমধ্যেই ভাইরাল হয়েছে। কানাডার (Canada) বিরোধী দলের সাংসদ জগমিত সিং। তিনি বুধবার মন্ট্রিলে স্থানীয়দের সঙ্গে জনসংযোগে বেরিয়েছিলেন। বাসিন্দাদের সঙ্গে কথা বলতে বলতে একসময় এক প্রৌঢ়ের সামনে এসে পড়েন। ওই প্রৌঢ় যেন তৈরিই ছিলেন, সোজাসুজি সাংসদকে বলেন, তাঁর পাগড়ি ত্যাগ করতে, তাহলে নাকি অনেকবেশী কানাডিয়ান লাগবে তাঁকে।

নিউ ডেমোক্রেটিক পার্টির নেতা বর্ণবৈষম্যের ছ্যাঁকাকে গায়ে মাখলেন না। বরং উল্টে হাসি মুখেই ভদ্রলোকের সঙ্গে হাত মিলিয়ে তিনি বললেন, ‘কানাডিয়ানরা অন্যান্যদের মতোই দেখতে’। এর প্রতিক্রিয়ায় প্রৌঢ়ের জবাব, ‘তাহলে রোমে গিয়ে আপনি তাই করবেন যা রোমান রা করে।’ এর উত্তরে জগমিত সিং বলেন, ‘এ হল কানাডা, এখানে আপনার যা পছন্দ আপনি তাইই করতে পারেন।’ এই হাস্যমুখ জবাবে কানাডিয়ানের প্রতিক্রিয়া, ‘ঠিক আছে ভাল থাকবেন, আশাকরি আপনিই জিতবেন।’ এরপরেই এক ভিডিও বার্তায় জগমিত সিং বলেন, ‘বেশিরভাগ কানাডিয়ানরাই বলেছেন, সাফল্য পেতে গেলে নিজেদের অবশ্যই বদলাতে হবে। তবে আমার বার্তা, মোটেও নিজেদের বদলাবেন না। প্রত্যেকেই নিজের মতো করে যোগ্যতার দাবি রাখে।’ আরও পড়ুন-ইমরান খানের আমন্ত্রণ, নভেম্বরে পাকিস্তানের করতারপুর সাহিব করিডরের উদ্বোধন করবেন মনমোহন সিং

কানাডার রাজনৈতিক ইতিহাসে জগমিত সিং নিজের জায়গা করে নিয়েছেন সেই দিন যেদিন হাউস অফ কমনসে সেদেশের বৃহত্তর বিরোধী দলের সাংসদ হিসেবে প্রবেশ করেছেন। বিরোধী দলের তরফে জগমিত সিং কানাডার প্রধানমন্ত্রী পদ প্রার্থী। এই নিউ ডেমোক্রেটিক পার্টি কানাডার বিভিন্ন প্রদেশে ক্ষমতা দখল করলেও কখনও দেশের ক্ষমতাসীন দলের ভূমিকায় আসেনি।