Boris Johnson Expected To Visit India: দ্বিপাক্ষিক সম্পর্ক দৃঢ় করতে ভারত সফরে আসছেন ইংল্যান্ডের প্রধানমন্ত্রী বরিস জনসন
UK PM Boris Johnson. (Photo Credits: Twitter)

লন্ডন, ৫ এপ্রিল:  দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও দৃঢ় করতে চলতি মাসের শেষেই ভারতে আসছেন ইংল্যান্ডের প্রধানমন্ত্রী বরিস জনসন (UK PM Boris Johnson)। সূত্রের খবর, চলমান ভারত ইংল্যান্ড মুক্ত বাণিজ্য চুক্তি সংক্রান্ত আলোচনার পটভূমিতে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করাই হবে এই সফরের উদ্দেশ্য। মহামারীর কোভিডের কারণে পর পর গত ২ বছর ভারত সফরে আসার পরিকল্পনা করেও তা বাতিল করতে হয়েছে ইংল্যান্ডের প্রধানমন্ত্রীকে। দীর্ঘদিন  ধরে আটকে   থাকা  ভার সফরে  বরিস জনসন আসছেন আগামী ২২ এপ্রিল। যদিও এই সফর সংক্রান্ত কোনও বিশদ তথ্য ডাউনিং স্ট্রিটের তরফে এখনও প্রকাশ্যে আসেনি।

এদিকে গতমাসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বরিস জনসর ফোনালাপ হয়েছিল। ২২-মার্চের সেই বার্তালাপ সম্পর্কে ডাউনিং স্ট্রিটের মুখপাত্র এক বিবৃতিতে জানান, "দুই দেশের রাষ্ট্রপধান ভারত ও ইংল্যান্ডের মধ্যে দৃঢ় এবং সমৃদ্ধ সম্পর্ককে স্বাগত জানিয়েছেন। এবং আগামীতে দুই দেশের মধ্যে নিরাপত্তা, ব্য়বসায়িক এবং বাণিজ্যিক সম্পর্ককে এগিয়েে নিয়ে যেতে দু'জনই সম্মত হয়েছেন।"

এদিকে গত সপ্তাহেই ডাউনিং স্ট্রিটের তরফে সংবাদ সংস্থা PTI-কে জানানো হয়েছে যে নরেন্দ্র মোদির সঙ্গে আলোচনার জন্য ভারত সফরে দারুণভাবে আগ্রহী বরিস জনসন। যদিও এই বিষয়ে এখনও কোনও শক্তপোক্ত পরিকল্পনা  কিছু তৈরি হয়নি।