Bangladesh Hikes Fuel Prices: ডিজেল ১১৪ টাকা, পেট্রল ১৩০ টাকা; আচমকা বিশাল হারে জ্বালানি তেলের দাম বাড়াল সরকার
Petrol & Diesel Price Hike ( Photo Credits: ANI)

ঢাকা, ৬ অগাস্ট: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যে ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি নিয়ে জেরবার সাধারণ মানুষ। এর সঙ্গে যোগ হল জ্বালানির দাম বৃদ্ধি। বাংলাদেশ (Bangladesh) সরকার বিশাল ব্যবধানে জ্বালানি তেলের দাম (Fuel Prices) বাড়িয়েছে। ডিজেল (Diesel) ও কেরোসিনের (kerosene) দাম প্রতি লিটারে ৪২.৫ শতাংশ বেড়ে হয়েছে ১১৪ বাংলাদেশি টাকা। প্রতি লিটার পেট্রলের (Petrol) দাম হয়েছে ১৩০ টাকা, যা ৫১.১৬ শতাংশ বৃদ্ধি। আর অকটেনের দাম বেড়েছে ৫১.৬৮%, প্রতি লিটার অকটেনের নতুন দাম ১৩৫ টাকা। শুক্রবার সকালে সাংবাদিক বৈঠক করে আচমকা জ্বালানির বিশাল দাম বৃদ্ধির কথা জানান বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। এরপর শুক্রবার মধ্যরাত থেকেই নতুন দাম কার্যকর করা হয়েছে।

অনেক ব্যক্তিগত গাড়ি সিএনজি-তে চলে, কিন্তু মোটরসাইকেল অকটেন বা পেট্রলে চলে। যখন ডিজেলের দাম বৃদ্ধি সরাসরি বাস, ট্রাক এবং কাভার্ড-ভ্যান ভাড়াকে প্রভাবিত করবে। লঞ্চের ভাড়াও বাড়বে বলে মনে করা হচ্ছে। পণ্য পরিবহন খরচ বেশি হলে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বাড়বে। ডিজেলের দাম বৃদ্ধি পাওয়ার প্ল্যান্ট বা জেনারেটর চালানোর খরচ বাড়বে। সরাসরি কারখানাগুলিতে উৎপাদনে এটা প্রভাব ফেলবে। আরও পড়ুন: Hero Alom: বেসুরো গানের গুঁতো, গ্রেফতারির পর কী বললেন হিরো আলম

তেলের দাম বাড়ার খবর ঘোষণা হতেই ভিড় লেগে যায় পেট্রল পাম্পগুলিতে। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছয় যে তেল বিক্রি বন্ধ করে দেয় ঢাকার কিছু ফিলিং স্টেশন।