Anita Indira Anand: কানাডার মন্ত্রিসভায় এই প্রথম জায়গা পেলেন কোনও হিন্দু
অনিতা ইন্দিরা আনন্দ (Photo: Twitter)

অত্তোয়া, ২১ নভেম্বর: কানাডার (Canada) মন্ত্রিসভায় জায়গা পেলেন প্রথম হিন্দু (Hindu)। বুধবার কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো (Justin Trudeau) তাঁর নতুন মন্ত্রিসভার সদস্যদের নাম জানান। সেই তালিকায় রয়েছেন অনিতা ইন্দিরা আনন্দ (Anita Indira Anand)। দেশের প্রথম হিন্দু হিসাবে তিনি মন্ত্রিসভায় জায়গা পেয়েছেন। মন্ত্রিসভায় জায়গা পেয়েছেন আরও তিন ইন্দো-কানাডিয়ান। তাঁরা প্রত্যেকেই শিখ। আগের সরকারেও তাঁরা মন্ত্রিসভার সদস্য ছিলেন। অক্টোবরের কানাডায় সাধারণ নির্বাচন হয়। প্রথমবার হাউস অফ কমন্সে নির্বাচিত হন অনিতা ইন্দিরা আনন্দ। তাঁকে জন পরিষেবা ও ক্রয় মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়েছে। অন্টারিওর ওকভিল্লি থেকে নির্বাচিত হন।

টরন্টো বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক অনিতার জন্ম নোভা স্কটিয়া প্রদেশের কেন্টভিল্লি শহরে। তাঁর বাবা-মা উভয়েই পেশাদার চিকিৎসক। তাঁরা ভারত থেকে কানাডায় যান। অনিতার মা প্রয়াত মা সরোজ রাম ছিলেন পঞ্জাবের অমৃতসরের বাসিন্দা। বাবা এসভি আনন্দ তামিল। চার সন্তানের মা অনিতা ওকভিল্লি অঞ্চলে ইন্দো-কানাডিয়ান সম্প্রদায়ের সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িত। এবং তিনি কানাডা যাদুঘরের সভাপতি ছিলেন। এয়ার ইন্ডিয়া ১৮২ নম্বর বিমানে সন্ত্রাসবাদীদের বোমা হামলার তদন্তে কমিশনের সঙ্গে গবেষণা চালিয়েছিলেন অনিতা। আরও পড়ুন: Sri Lanka President 1st Official Visit to India: প্রধানমন্ত্রীর আমন্ত্রণে প্রথমবার ভারতে আসছেন শ্রীলঙ্কার সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষ

কানাডার নতুন মন্ত্রিসভায় মোট ৭ জন নতুন মুখ এসেছেন। তাঁদের মধ্যে অনিতা অন্যতম। ২০১৫ সালে জাস্টিন ট্রুডোর সরকারেও মন্ত্রিসভার অর্ধেক সদস্য ছিলেন মহিলা। মন্ত্রিসভায় ফিরেছেন বার্দিশ ছাগার। তিনি ওয়াটারলু থেকে নির্বাচিত হয়েছেন। তাঁকে বৈচিত্র্য এবং অন্তর্ভুক্তি এবং যুব মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়েছে। হরজিৎ সৃজন প্রতিরক্ষা মন্ত্রীর পদে বহাল আছেন। আর নবদীপ বাইনস উদ্ভাবন, বিজ্ঞান ও শিল্প মন্ত্রীর পদে থাকছেন। ২০১৫ সালের চতুর্থ ইন্দো-কানাডিয়ান মন্ত্রী ছিলেন অমরজিৎ সোহি। তবে ২০১৯ সালের নির্বাচনে তিনি হেরে যান। নতুন মন্ত্রিসভা ঘোষণার সময় এক বিবৃতিতে ট্রুডো বলেন, "আমি আজ একটি শক্তিশালী, বৈচিত্র্যময় এবং অভিজ্ঞ দলকে পরিচয় করিয়ে দিতে পারি। যে দলটি মানুষের গুরুত্বপূর্ণ সমস্যাগুলি মোকাবেলা করতে একত্রে কাজ করবে।"