Victory Parade in Moscow: রাশিয়ার ভিকট্রি ডে প্যারেডে অংশ নিল ভারতীয় সেনার তিন বাহিনী: ভিডিয়ো
ভিকট্রি ডে প্যারেডে অংশ নিল ভারতীয় সেনার তিন বাহিনী (Photo: ANI)

মস্কো, ২৪ জুন: রাশিয়ায় (Russia) ভিকট্রি প্যারেডে (Victory Parade) অংশ নিল ভারতীয় সেনার (Indian Armed Forces) তিন বাহিনীর জওয়ানরা। মস্কোর রেড স্কয়ারের এই ভিকট্রি ডে প্যারেড চলছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানির বিরুদ্ধে সোভিয়েত রাশিয়ার বিজয়ের ৭৫ তম বার্ষিকী উপলক্ষেই এই অনুষ্ঠানে। উপস্থিত রয়েছেন ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। সেই ছবি তিনি টুইটে শেয়ারও করেছেন।

ভিকট্রি প্যারেডে ভারতের সেনা, বায়ুসেনা ও নৌ বাহিনীর একটি মিলিত দল অংশ নেয়। সুসজ্জিত ভারতীয় সেনার সেই ভিডিয়ো প্রকাশ করেছে সংবাদসংস্থা ANI। প্যারেডে অংশ নিয়ে চিন সেনাও। এর আগে ৯ মে, মস্কোয় ভিকট্রি ডে প্যারেড হওয়ার কথা ছিল। তাতে যাওয়ার কথা ছিল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও চিনের প্রেসিডেন্ট শি জিনপিং। কিন্তু করোনার কারণে সেই অনুষ্ঠান পিছোনো হয়।

ভারত ও চিনের সীমান্ত বিবাদের মধ্যে রাশিয়ার (Russia) বিদেশ মন্ত্রী সের্গেই লাভরভ জানিয়েছেন, রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের (UNSC) স্থায়ী সদস্য হওয়ার জন্য ভারত শক্তিশালী প্রার্থী। তারা ভারতের দাবিকে সমর্থন করে। ভারত গত সপ্তাহে অষ্টমবারের জন্য নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে নির্বাচিত হয়েছে।