Winter In Kolkata: কুয়াশার দাপটে ব্যাকফুটে শীত, দৃশ্যমানতা কমার জেরে ব্যহত বিমান চলাচল
শীত (প্রতীকী ছবি: File Photo)

দেখা দিয়েও উধাও শীত, কুয়াশার দাপটে জেরবার দক্ষিণবঙ্গ। ঘন কুয়াশার দাপটে কমছে দৃশ্যমানতা, বিমান চলাচলও ব্যহত হচ্ছে কলকাতা বিমানবন্দরে। আলিপুর জানাচ্ছে, উত্তরবঙ্গের তিন জেলায় দৃশ্যমানতা ২০০ মিটারের থেকেও কমে গিয়েছে। উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলায় ঘন কুয়াশার সর্তকতা জারি করা হয়েছে। এছাড়া দক্ষিণবঙ্গের বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়াতেও ঘন কুয়াশার সতর্কতা আলিপুর আবহাওয়া দফতরের তরফে।

বিহার, ঝাড়খণ্ড ও ওড়িশার মতো প্রতিবেশী রাজ্যগুলিতেও ঘন কুয়াশার জেরে সর্তকতা জারি হয়েছে। কুয়াশার জেরে শীত উধাও শহর থেকে, ৮ ডিসেম্বর কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৪ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। এদিন সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.২ ডিগ্রি সেলসিয়াস, অন্যদিকে বাতাসে সর্বোচ্চ জলীয় বাষ্পের পরিমাণ ৯৮ শতাংশ। ডিসেম্বরের মাঝামাঝি সময় থেকে কমতে পারে কলকাতার তাপমাত্রার পারদ।

তবে শীতের শুরুতেই তাপমাত্রার পারদ একধাক্কায় কমেছিল বেশ কিছুটা। এরপর বঙ্গোপসাগরের উপরে তৈরি একের পর এক নিম্নচাপ এবং পশ্চিমী ঝঞ্ঝার দাপটে ব্যাকফুটে শীত। মঙ্গলবার সকালে কলকাতা-সহ দক্ষিণের জেলাগুলিতে ঘন কুয়াশার কারণে গাড়ি চলাচলে সমস্যা হয়। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও বাড়ছে তাপমাত্রার পারদ।