West Bengal Weather Update: বুলবুলের প্রভাব কাটতেই হাওয়া বদল, শীত-শীত ভাব বাংলায়
শীত-শীত ভাব বাংলায় (Photo Credits: PTI)

কলকাতা, ১৪ নভেম্বর: রাতের দিকে তাপমাত্রার (Temperature) পারদ কিছুটা কমলেও শীত (Winter) আসতে এখনও কয়েক বাকি আছে বাংলায় (West Bengal)। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অন্তত এমনটাই বলছে। বুলবুলের (Bulbul) প্রভাব কাটতেই হাওয়া বদল হচ্ছে বাংলায়। হিমেল হাওয়ার হাত ধরে বঙ্গে প্রবেশ করছে শীত। জলীয় বাষ্প কমে উত্তুরে বাতাসের আনাগোনা বাড়তে শুরু করেছে। নতুন করে কোনও নিম্নচাপ (Low Pressure) বা ঘূর্ণাবর্ত তৈরি না হলে, এক-দুদিনের মধ্যে রাতের তাপমাত্রা কমবে দুই থেকে তিন ডিগ্রি পর্যন্ত। আগামী ক’দিনে আবহাওয়ার (Weather) সেরকম কোনও উল্লেখযোগ্য পরিবর্তন হবে না। তবে পাকাপাকিভাবে শীত আসার ব্যাপারে এখনও কিছু জানা যায়নি।

আজ বৃহস্পতিবার কলকাতার (Kolkata) সর্বোচ্চ তাপমাত্রা যথাক্রমে ৩০ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা ১৯ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ রয়েছে সর্বনিম্ন ৫০ শতাংশের কাছাকাছি। গতকাল বুধবার কলকাতার তাপমাত্রা ছিল ১৯.৩ ডিগ্রি সেলসিয়াস। শ্রীনিকেতনের তাপমাত্রা নেমে হয়েছিল ১৫.৩ ডিগ্রি। বাঁকুড়া (Bankura) এবং আসানসোলের (Asansol) পারদ ছিল ১৭ ডিগ্রির ঘরে। মঙ্গলবার রাতেই কলকাতার তাপমাত্রা নেমে যায় ২০ ডিগ্রি সেলসিয়াসের নীচে। তবে উত্তরবঙ্গের (North Bengal) উপরের জেলাগুলি তো বটেই, দক্ষিণবঙ্গ এবং পশ্চিমের জেলাগুলি যেমন পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান এইসব জেলাগুলিতে তাপমাত্রা কোথাও কোথাও ১৫-১৭ ডিগ্রি সেলসিয়াসে নেমে গিয়েছে। ফলস্বরূপ শীত-শীত ভাব পুরোদমে এসে গিয়েছে। আরও পড়ুন: West Bengal Weather Update: দোরগোড়ায় শীত, বাঙালির মিঠে রোদে গা ভেজানো আর দিনকয়েকের অপেক্ষা

বৃষ্টির (Rain) সম্ভাবনা আপাতত নেই। আবহাওয়া দফতরের পূর্বাভাস (IMD) অনুযায়ী, আগামী বৃহস্পতিবার থেকে শনিবারের মধ্যে ফের তুষারপাতের সম্ভাবনা রয়েছে জম্মু ও কাশ্মীরে (Jammu-Kashmir)। তার হাত ধরেই আগামী তিনদিন কিছুটা শীতের আমেজ পেতে পারে রাজ্য। পারদ ৩ ডিগ্রি পর্যন্ত নামার সম্ভাবনা রয়েছে কলকাতায়।