West Bengal Weather Update: আজ থেকেই নিম্নমুখী তাপমাত্রার পারদ!
আজ থেকেই নিম্নমুখী তাপমাত্রার পারদ (Photo Credits: Wikimedia)

কলকাতা, ১ ডিসেম্বর: একের পর এক পশ্চিমী ঝঞ্ঝা। শীতল বায়ু প্রবেশ করতে পারছে না সমতলে (West Bengal)। যার কারণেই নভেম্বর শেষ হয়ে ডিসেম্বর (December) শুরু হলেও জাঁকিয়ে পড়েনি শীত (Winter)। শীতলতা উধাও শহরতলিতেও। কলকাতায় (Kolkata) সহ বঙ্গে শীত নিয়ে কোনও আশার কথা শোনাতে পারছে না আলিপুর আবহাওয়া দফতর। ভোর-রাতে আবহাওয়ার পারদ নামবে আবার বেলা বাড়তেই ঠাণ্ডা আমেজ উধাও। আপাতত পরিস্থিতি এমনই চলবে।

গতকাল শনিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.৫ ডিগ্রি সেলসিয়াস। দক্ষিণবঙ্গের (South Bengal) জেলাগুলির ক্ষেত্রে অবশ্য কোথাও কোথাও তা ১৫ ডিগ্রিতেও নেমেছে। কলকাতা সহ শহরতলি অঞ্চলে তার কোনও প্রভাব পড়েনি। দিনের পারদও ৩০ ডিগ্রির আশপাশে ঘোরাফেরা করছে। চড়া রোদ রোদে নভেম্বর পেরিয়েও নাজেহাল অবস্থা বঙ্গবাসীর। আজ রবিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছে ২৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ১৭ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ সেদিক দিয়ে দেখতে গেলে এই মরশুমে শীত পড়ার প্রথম দিন। কারণ এই কদিন ধরে আবহাওয়া (Weather) দিনে ২৮-২৯ অন্যদিকে রাতে ১৮-এর মধ্যে ঘোরাফেরা করছিল। আরও পড়ুন: West Bengal Weather Update: শীত পড়তে পারে ৩-৪ ডিসেম্বরই!

ঘূর্ণিঝড় বুলবুলের (Bulbul) কারণে কয়েক দিনের জন্য কিছুটা নেমেছিল পারদ। এখন যে অবস্থা চলছে, আপাতত কলকাতা ও শহরতলিতে পরিস্থিতি তেমনই থাকবে। ১৫ ডিসেম্বরের আগে শহরে জাঁকিয়ে শীত পড়বে না। তাই শীত নিয়ে বড় কোনও আশার কথা শহরবাসীর জন্য এখনই নেই।