Kolkata Weather: বুধেই মঙ্গল!‌ সিকিম হয়ে বর্ষা ঢুকবে রাজ্য
বর্ষা আসছে বঙ্গে | (Photo Credits: PTI)

কলকাতা, ১৭ জুন, ২০১৯:  কথায় বলে মঙ্গলে ঊষা, বুধে পা। সেই বুধবারেই রাজ্যে আগমন ঘটতে ছলেছে বহু কাঙ্খিত বর্ষার (Monsoon) । বিহারের ছোটনাগপুর মালভূমি এলাকায় তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। সেই ঘূর্ণাবর্ত ক্রমশ এগিয়ে আসছে রাজ্যের দিকেই। হাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগরের উত্তর উপকূল ঘেঁষে অসমের গোয়ালপারা, আলিপুরদুয়ার এবং গ্যাংটক হয়ে বর্ষা ঢুকছে বাংলায়।

আগামী ২ থেকে ৩ দিনের মধ্যেই উত্তরবঙ্গ(North Bengal) এবং সিকিমে ঢুকে পড়বে মৌসুমী বায়ু। এর জেরে আজ থেকেই উত্তরবঙ্গে শুরু হয়ে যেতে পারে বৃষ্টি। মঙ্গলবারের পর থেকে কমতে শুরু করবে পারদ। যদিও নির্ধারিত সময়ের এগারো দিন পর উত্তরবঙ্গের কিছু অংশে ঢুকছে দক্ষিণ–পশ্চিম মৌসুমী বায়ু। আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টার মধ্যে গোটা রাজ্যেই শুরু হয়ে যাবে বর্ষার বৃষ্টি। আরও পড়ুন, তাপপ্রবাহে বিহারে মৃত ৭০, ৪ লক্ষ টাকা ক্ষতিপূরণ ঘোষণা নীতীশ সরকারের

সোমবার সকাল থেকেই শহরের আকাশের মুখ ভার। অসহ্য গরম আর অস্বস্তিকর আবহাওয়ায় জেরবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের বাসিন্দারা। বাতাসে আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে আরও দু’‌দিন। তাপমাত্রা বাড়বে ২ থেকে ৩ ডিগ্রী। প্রায় ৪৮ ঘণ্টা বজায় থাকবে এই আবহাওয়া।