BJP Candidate List: কেষ্টগড়ে শতাব্দীর বিরুদ্ধে প্রার্থী প্রাক্তন আইপিএস দেবাশিস ধর, ঝুলে রইল শুধু অভিষেকের প্রতিপক্ষ
Narendra Modi Met Suvendu Adhikari and Sukanta Majumdar (Photo Credits: ANI)

দিল্লি, ৩০ মার্চ: আসন্ন লোকসভা নির্বাচনে অষ্টম দফায় প্রার্থী তালিকা ঘোষণা করল বিজেপি। এই দফায় বাংলা দুটি আসনে কারা লড়বেন তা ঘোষণা করল পদ্ম শিবির। বীরভূম লোকসভা কেন্দ্রে বিজেপির চমক প্রাক্তন আইপিএস দেবাশিস ধর (Debashish Dhar)। কিছুদিন আগেই তিনি কর্মজীবন থেকে অবসর নেন। তৃণমূলের অভিনেত্রী-সাংসদ শতাব্দী রায়ের বিরুদ্ধে লড়বেন প্রাক্তন পুলিশ কর্তা দেবাশিস ধর। গত বিধানসভা নির্বাচনে শীতলখুচিতে গুলি কাণ্ডের সময় তিনি জেলার পুলিশ সুপার ছিলেন। আয়ের সঙ্গে সামঞ্জস্যহীন সম্পত্তি মামলাতে তাঁর বিরুদ্ধে তদন্ত করছে সিআইডি।

বীরভূমের পাশাপাশি ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্রের প্রার্থীর নামও ঘোষণা করা হল। গতবারের সাংসদ কুমার হেমব্রমকে টিকিট না দিয়ে এবার ঝাড়গ্রামে বিজেপি প্রার্থী হলেন পেশায় চিকিতসক প্রণত টুডু। এই কেন্দ্রে তৃণমূলের প্রার্থী খেরওয়াল সোরেন। সেখানে কংগ্রেস সমর্থিত বাম প্রার্থী সোনামণি মুর্মু (টুডু)। ২০১৯ লোকসভায় ঝাড়গ্রামে বিজেপি জিতেছিল ১১ হাজারের বেশী ভোটের ব্যবধানে।

সব মিলিয়ে বাংলার ৪২টি লোকসভা আসনের মধ্যে ৪১টি-তে প্রার্থী ঘোষণা করল বিজেপি। একমাত্র ডায়মন্ড হারবারে তৃণমূলের অলিখিত নম্বর টু অভিষেক বন্দ্যোপাধ্যায়ের প্রতিপক্ষ ছাড়া বাংলায় বাকি সব কেন্দ্র প্রার্থীদের নাম ঘোষণা করে ফেলল পদ্ম শিবির। তবে আসানসোল কেন্দ্রে ভোজপুরী নায়ক-গায়ক পবন সিংয়ের নাম ঘোষণার পরেও তিনি লড়াই থেকে সরে আসেন। আসানসোলে শেষ পর্যন্ত পবন সিংয়ের লড়ার সম্ভাবনা রয়েছে। তা না হলে নতুন প্রার্থীর নাম ঘোষণা করা হবে। ডায়মন্ড হারবারে অভিষেকের বিরুদ্ধে অভিনেতা রুদ্রনীল ঘোষের নাম ভাসছে। তবে বিজেপির একাংশ বিধানসভা ভোটে হারা রুদ্রনীলের চেয়ে ভাল প্রার্থী চাওয়ায় সেখানে প্রার্থী বাছতে আরও কিছুটা সময় নিল বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব।

বাংলায় বিজেপির প্রার্থী তালিকায় চমক-

১) তমলুকে অবসরপ্রাপ্ত বিচারপতি অভিজিত গঙ্গোপাধ্যায়

২) বসিরহাটে প্রার্থী সন্দেশখালির গৃহবধূ রেখা পাত্র

৩) উত্তর কলকাতায় প্রার্থী তৃণমূল থেকে আসা তাপস রায়

৪) মেদিনীপুর থেকে সরিয়ে বর্ধমান-পূর্বে দিলীপ ঘোষকে সরিয়ে দেওয়া

৫) ঘাটালে দেবের বিরুদ্ধে টলিউড নায়ক হিরণ-কে দাঁড় করানো

৬) দমদমে প্রাক্তন তৃণমূল নেতা শীলভদ্রক দত্তকে সৌগত রায়ের বিরুদ্ধে প্রার্থী করা।

৭) বীরভূমে প্রার্থী প্রাক্তন আইপিএস দেবাশিস ধর

৮) কৃষ্ণনগরে দাঁড় করানো হল রাজমাতা হিসেবে পরিচিত অমৃতা রায়-কে।