West Bengal Winter Update: এক ধাক্কায় তাপমাত্রা নামল ৩ ডিগ্রিতে, ডিসেম্বরের শুরুতেই রাজ্যে হঠাৎ শীতের আমেজ
শীত (প্রতীকী ছবি: File Photo)

কলকাতা, ৩ ডিসেম্বর: রাজ্যে কবে যে শীত (winter) একেবারে পাকাপাকি ভাবে আসবে, তা কেউ জানে না। আবহাওয়া দপ্তরও এনিয়ে কোনও সন্তোষজনক পূর্বাভাস শোনাতে পারেনি। ডিসেম্বর পড়লেও এখনও দেখা নেই শীতের। তবে তাতে কী, মঙ্গলবার সকালেই এক ধাক্কায় তাপমাত্রার পারদ নামল তিন ডিগ্রিতে। যদিও আবহাওয়া দপ্তর জানিয়েছিল, ডিসেম্বর মাস থেকেই এই পারদ পতন শুরু হয়ে যাবে, সেটাই হল। আজ সকাল থেকেই কলকাতা-সহ গোটা রাজ্যে (Kolkata) শীতের আমেজ। আলিপুর হাওয়া অফিস বলছে, উত্তুরে হাওয়ার হাত ধরে রাজ্যে প্রবেশ করে শীত। এই সময় পশ্চিমী ঝঞ্ঝা না থাকায় উত্তুরে হাওয়া ঢোকার ক্ষেত্রে কোনও সমস্যা হচ্ছে না। ফলে রাজ্যের তাপমাত্রা হঠাৎ এতটা কমে গিয়েছে।

জানা গিয়েছে, আগামী ৭২ ঘণ্টা এমনই মিঠে শীতের আমেজে ভরপুর থাকবে রাজ্য। কিন্তু শুক্রবারের পর থেকে ফের একটু বাড়বে তাপমাত্রা। ডিসেম্বরের মাঝামাঝি অর্থাৎ ১৪-১৫ তারিখ থেকে রাজ্যের তাপমাত্রা ফের কমতে শুরু করবে। তবে সেই সময় থেকে পশ্চিমী ঝঞ্ঝা আর উত্তুরে হাওয়ার গতিপথে বাধা হয়ে দাঁড়াবে না। ফলে ডিসেম্বরের মাঝামাঝি থেকে রাজ্যে পাকাপাকি ভাবে শীত পড়বে বলেই মনে করা হচ্ছে। আর শীত পড়লেই তো পিকনিক, ফিস্ট, টুকটাক সপ্তাহান্তে বেড়াতে যাওয়া, সবই চলবে জোর কদমে। শীতের উৎসবে, মেতে উঠবে বাঙালি। আরও পড়ুন-Robot To Join In FireFighter Team: আগুন নেভাবে রোবট; কলকাতা অগ্নি-নির্বাপণ ব্যবস্থা সাজছে প্রযুক্তিগত আধুনিকতায়

এদিকে সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.১ ডিগ্রি। মঙ্গলবার তা নেমে দাঁড়ায় ১৬.৬ ডিগ্রিতে। জেলার ক্ষেত্রে মঙ্গলবারের তাপমাত্রা কোনও কোনও জায়গায় ১৪ ডিগ্রির নিচে নেমে যাবে বলেও জানিয়েছে আবহাওয়া দপ্তর। জানানো হয়েছে, আগামী ৭২ ঘণ্টা শীতের এই আমেজ থাকবে রাজ্য জুড়ে। এইসময় আরও কমবে তাপমাত্রা। জেলার তাপমাত্রা ১২-১৩ ডিগ্রিতেও পৌঁছে যাবে এই সময়। জলীয় বাষ্প বেশি থাকায় কোথাও কোথাও কুয়াশা দেখা যাবে। কিন্তু বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেই জানানো হয়েছে।