Robot To Join In FireFighter Team: আগুন নেভাবে রোবট; কলকাতা অগ্নি-নির্বাপণ ব্যবস্থা সাজছে প্রযুক্তিগত আধুনিকতায়
অগ্নি-নির্বাপণকারী রোবট/ প্রতীকী ছবি (Photo Credits: Youtube)

কলকাতা, ১ ডিসেম্বর: আগুন নেভাতে কলকাতা (Kolkata) অগ্নি-নির্বাপণ বিভাগে যুক্ত হতে চলেছে রোবট (Robot)। ঘিঞ্জি এলাকা থেকে বড় বিল্ডিং যেকোনো জায়গায় পৌঁছে আগুন নেভাতে পারে এটি। পশ্চিমবঙ্গে এই প্রথমবার ব্যবহার করা হবে অগ্নি-নির্বাপণ (Fire Fighter) রোবট। কিছুদিনের মধ্যেই এই ব্যবস্থা চালু হবে বলে জানান দমকল মন্ত্রী (Minister) সুজিত বসু (Sujit Bose)।

আগুন লাগলে এমন বহু জায়গা রয়েছে যেখানে দমকল কর্মীদের ঢুকতে অসুবিধা হয়। সেই সব জায়গায় এই রোবট গিয়ে আগুন নেভাতে সক্ষম। এই রোবটে লাগানো থাকে ক্যামেরা (Camera)। রোবট নিজেই আগুনের উত্স (Fire Source) খুঁজে নিতে পারে। আগুন যেখানে লেগেছে তার ১০০ মিটার দূর (100 meter distance) থেকে পরিচালনা করা যায় রোবটকে। রিমোট কন্ট্রোলে (Remote Control) নিয়ন্ত্রিত হয় এই রোবটটি। রোবটটি ব্যাটারিচালিত (Battery)। পুরোপুরি স্টিলের (Steel) তৈরি এই রোবটটি প্রায় ৪ ঘণ্টা (Four Hours) কাজ করতে পারে। আরও পড়ুন, স্বাস্থ্য পরীক্ষার জন্য আজ বন্ধ থাকছে উল্টোডাঙা উড়ালপুল

কলকাতার ঘিঞ্জি এলাকায় আগুন লাগার প্রবণতা খুব বেশি। আগুন লাগলে প্রয়োজন মতো যন্ত্রপাতির অভাবে অনেক কিছু করতেই বাধা সৃষ্টি হয়। এইসমস্ত বিষয়কে মাথায় রেখে প্রকুক্তিগত উন্নতির প্রয়োজন বলে মনে করেছেন দমকলমন্ত্রী। তাই করছেন ঢালাও আয়োজন।

DNA - র খবর অনুযায়ী, দমকল মন্ত্রী সুজিত বসু জানিয়েছেন " কিছুদিন আগে বৈশাখী, বিএসএনএল ভবনে লাগে, এই সব উঁচু বিল্ডিংয়ের পুরনো জায়গায় আগুনের উত্স খুঁজে পাওয়া সম্ভব হয়নি। তাই এরকম রোবট আনা হচ্ছে।" এমন ৪টে রোবট আগামী এক মাসের মধ্যে এসে পৌঁছবে রাজ্যে। এছাড়াও আসছে মোবাইল ফায়ার স্টেশন। কোনো জায়গায় বড় আগুন লাগলে ঘটনাস্থলেই গাড়িতে করে পৌঁছে যাবে গোটা ফায়ার কন্ট্রোল স্টেশন।