Nisith Pramanik: বাংলাদেশের নাগরিক? নিশীথ প্রামাণিকের নাগরিকত্বের প্রসঙ্গ উঠল রাজ্যসভা অধিবেশনে
নিশীথ প্রামাণিক, ছবি ট্যুইটার

নতুন দিল্লি, ১৯ জুলাই: রাজ্যসভা (Rajya Sabha) অধিবেশনেও নিশীথ প্রামাণিকের (Nisith Pramanik) নাগরিকত্ব নিয়ে উঠল প্রশ্ন। রাজ্য রাজনীতিতে কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর নাগরিকত্ব নিয়ে বিতর্ক চরমে। রাজ্যসভায় এই প্রসঙ্গ তুললেন তৃণমূলের সাংসদ সুখেন্দু শেখর রায়। সংসদে দাঁড়িয়ে প্রশ্ন করেন, নিশীথ প্রামাণিকের নাগরিকত্ব নিয়ে যে প্রশ্ন উঠেছে তা সত্যি কিনা। এই ঘটনার তদন্তের দাবি জানায় কংগ্রেস।

এই ঘটনাকে কেন্দ্র করে বিজেপি ও বিরোধী নেতাদের মধ্যে তুমুল হই-হট্টগোল শুরু হয়। নিশীথের নাগরিকত্বের প্রসঙ্গে কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়াল বলেন, ‘‘নিশীথের নাগরিকত্ব নিয়ে ভিত্তিহীন অভিযোগ তোলা হচ্ছে।’’ আরও পড়ুন, পোস্তর দাম আড়াই হাজার ছুঁইছুই! আর কী খাবো বলে কপাল চাপড়াচ্ছে বাঙালি

দিন কয়েক আগে কেন্দ্রীয় মন্ত্রীর ভারতীয় নাগরিকত্বে বাংলাদেশি তকমা এঁটে দেন কংগ্রেসের রাজ্যসভার এক সাংসদ (Rajya Sabha MP)। নিশীথ বাংলাদেশের নাগরিক, এমন অভিযোগ তুলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি পাঠান কংগ্রেস সাংসদ রিপুন বোরা। রিপুন বোরার অভিযোগ নিয়ে সরব হয় তৃণমূল কংগ্রেস। রাজ্যের দুই মন্ত্রী ইন্দ্রনীল সেন এবং ব্রাত্য বসু নিশীথ প্রামাণিকের নাগরিকত্ব নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেন। কোনও ব্যক্তি অন্য দেশের নাগরিক হলে, তা দেশের জন্য ক্ষতিকর বলে অভিযোগ করা হয় তৃণমূলের (TMC) তরফে।

অসমের (Assam) প্রদেশ কংগ্রেস সভাপতি রিপুন বোরার অভিযোগ, বাংলাদেশের (Bangladesh) হরিনাথপুরের পলাশবাড়ির বাসিন্দা নিশীথ প্রামণিক। কম্পিউটার শেখার নাম করে তিনি ভারতে আসেন। ওই সময় কোচবিহারে থাকতে শুরু করেন তিনি। কম্পিউটার শেখাকালীন নিশীথ পাকাপাকিভাবে কোচবিহারে থেকে যান। কম্পিউটার কোর্স করে এরপর নিশীথ প্রথমে তৃণমূল কংগ্রেসে যোগ দেন। তারপর তৃণমূল ত্যাগ করে বিজেপিতে যোগ দেন এবং সাংসদ হিসেবে নির্বাচিত হন বলে দাবি করেন।

নিশীথ প্রামাণিক ভুয়ো পরিচয়ে ঘুরে বেড়াচ্ছেন বলে অভিযোগ করেন বিরোধীরা।