Swapan Dasgupta Resigns as Rajya Sabha MP: রাজ্যসভার সাংসদ পদ থেকে ইস্তফা তারকেশ্বরের প্রার্থী স্বপন দাশগুপ্তের
স্বপন দাশগুপ্ত

নতুন দিল্লি, ১৬ মার্চ: তারকেশ্বরে বিজেপির (BJP)  বিধায়ক পদের প্রার্থী হিসেবে আসন লড়ার কারণে রাজ্যসভার সাংসদ (Rajya Sabha MP) পদ থেকে ইস্তফা দিলেন স্বপন দাশগুপ্ত (Swapan Dasgupta)। রাজ্যসভার চেয়ারম্যান ভেঙ্কাইয়া নাইডুকে ইস্তফাপত্র পাঠিয়েছেন তিনি। এএনআই সংবাদ সংস্থার খবর অনুযায়ী, তাঁর ইস্তফাপত্র এখনও গৃহীত হয়নি। গত রবিবার আনুষ্ঠানিকভাবে নাম ঘোষণা করা হয়েছে তাঁর।

হুগলির তারকেশ্বর আসন থেকে প্রার্থী হিসেবে টিকিট দেওয়া হয়েছে স্বপন দাশগুপ্তকে। তাঁর নাম ঘোষণার পর এর বিরোধিতা করেনতৃণমূল কংগ্রেসের সাংসদ মহুয়া মৈত্র। তিনি অভিযোগ করেন, ভারতীয় সংবিধানের দশম তফসিল লঙ্ঘন করেছেন স্বপন। সেজন্য স্বপন দাশগুপ্তের রাজ্যসভা সদস্যপদ খারিজের দাবি জানান মহুয়া। আরও পড়ুন, 'নির্বাচন কমিশনের কাজে হস্তক্ষেপ করছেন অমিত শাহ', মেজিয়ার সভায় স্বরাষ্ট্রমন্ত্রীকে সরাসরি আক্রমণ মমতা বন্দোপাধ্যায়ের

উল্লেখ্য, সংবিধানের দশম তফসিল অনুযায়ী, সংবিধানের ৯৯ ধারা বা ১৮৮ ধারা মেনে শপথগ্রহণের ছ’মাসের পর কোনও মনোনীত সদস্য যদি কোনও রাজনৈতিক দলে যোগ দেন, তাহলে তাঁর সদস্যপদ খারিজ হয়ে যাবে। ২০১৬ সালের এপ্রিলে স্বপনকে রাজ্যসভায় মনোনীত করেছিলেন রাষ্ট্রপতি। আইন লঙ্ঘনের অভিযোগে স্বপন ও বিজেপির বিরুদ্ধে সরব হন মহুয়া। এরপরই আজ ইস্তফা দেন স্বপন।