Lockdown In West Bengal: টানা বৃষ্টিতে আজ রাজ্যজুড়ে লকডাউন, সকাল থেকেই তৎপর পুলিশ
লকডাউন (Photo Credits: IANS)

কলকাতা, ২৭ আগস্ট: এমনিতেই বর্ষণমুখর সকাল, তাতে নতুন মাত্রা জুড়েছে লকডাউন (Lockdown In West Bengal)। হ্যাঁ পূর্বনির্ধারিত নিয়ম মেনেই আজ সম্পূর্ণ লকডাউনে পশ্চিমবঙ্গ। পাহাড় থেকে সাগর সব জায়গাতেই চলছে লকডাউন। এদিন কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সকাল থেকে তুমুল বৃষ্টি শুরু হয়েছে, তায় লকডাউন থাকায় রাস্তাঘাটে কোনও লোকজনের দেখা নেই। সকাল থেকেই জনশূন্য কলকাতার রাস্তাঘাট। সেন্ট্রাল অ্যাভিনিউ, এজেসি বোস রোড, ইএম বাইপাস, রাসবিহারী, শ্যামবাজার থেকে বেহালা, যাদবপুর, গড়িয়া—সর্বত্র রাস্তার মোড়ে মোড়ে বসেছে পুলিশ পিকেট। অন্যান্য দিনগুলিতে সকাল থেকে তাও কিছু মানুষ দেখা গেলেও আজ সেই ছবি সম্পূর্ণ উধাও। আজ একমাত্র জরুরি পরিষেবার জন্যই বাড়ির বাইরে বেরনো যাবে। রেলগার্ড দিয়ে বন্ধ করা হয়েছে কলকাতার একাধিক রাস্তা।

এদিকে সেপ্টেম্বরেও সংক্রমণের শৃঙ্কল ভাঙতে চলবে লকডাউন। গতকাল বুধবার, নবান্নে সাংবাদিক বৈঠক করে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি জানিয়েছেন সেপ্টেম্বরেও একই ভাবে নির্দিষ্ট দিনে কড়া লকডাউন কার্যকর হবে বাংলায়। আপাতত সেপ্টেম্বরে তিনটি পূর্ণ লকডাউনের দিন ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। তিনি জানিয়েছেন, সেপ্টেম্বরের ৭, ১১ ও ১২ তারিখ বাংলায় পূর্ণ লকডাউন থাকবে। বাকি দিনগুলি পরে ঘোষণা করা হবে, এমনটাই জানিয়েছেন মুখ্যমন্ত্রী। অন্যদিকে এ মাসে শেষ লকডাউন হয়েছিল গত ২০-২১ আগস্ট। আজকের পর আগস্টের শেষ দিন অর্থাৎ ৩১ তারিখ কড়া লকডাউনে থাকবে রাজ্য। জুলাই মাসের শেষেই রাজ্য সরকার জানিয়ে দিয়েছিল সংক্রমণের শৃঙ্খল ভাঙতে পূর্ণ লকডাউন করা হবে। সেই মতোই এদিন লকডাউন চলছে বাংলাজুড়ে। আরও পড়ুন-Air India: নিষিদ্ধ ছেঁড়া জিন্স, শর্টস, কর্মীদের জন্য পোশাক বিধি চালু করল এয়ার ইন্ডিয়া

এমনিতেই গত কয়েকদিন ধরে জোড়া নিম্নচাপের দাপটে বৃষ্টি চলছে দক্ষিণবঙ্গে। গতকাল রাত থেকে কলকাতা ও পার্শ্ববর্তী জেলাতে শুরু হয়েছে ভারী বর্ষণ। ভোররাতে মুষল ধারার বৃষ্টির পর এখন কোথাও কোথাও সামান্য বিরতি দিলেও আকাশ প্রায় অন্ধকার করে এসেছে। যেকোনও মুহূর্তেই যে বৃষ্টি নামতে পারে, তা বেশ বোঝা যাচ্ছে। তাই লকডাউনে পুলিশের অর্ধেক কাজ আগেভাগেই সেরে ফেলেছে বৃষ্টি। রাস্তাঘাট প্রায় শুনশান। কলকাতার পাশাপাশি জেলাগুলিতেও একই ছবি দেখা গিয়েছে এদিন। হাওড়া, হুগলি, দুই চব্বিশ পরগনা, দুই মেদিনীপুরের পাশাপাশি পূর্ব ও পশ্চিম বর্ধমানে পথে নেমেছে পুলিশ। গত দিনগুলিতে কলকাতা পুলিশ-সহ জেলায় জেলায় বহু মোটর সাইকেল ও গাড়ি আটক করেছিল প্রশাসন। আজকের ছবিটা বেলা বাড়ার সঙ্গে সঙ্গে স্পষ্ট হবে। উত্তরবঙ্গেও ইতিমধ্যেই লকডাউনের প্রভাব পড়তে সুরু করেছে।