Samik Bhattacharya: শমীক ভট্টাচার্যকে রাজ্যসভায় পাঠাচ্ছে বিজেপি, কংগ্রেস ছাড়ার পুরস্কার আরপিএন সিংকে
প্রতীকী ছবি (Photo Credits: IANS)

বাংলায় এককভাবে লড়া বিজেপির প্রথম বিধায়ক শমীক ভট্টাচার্য (Samik Bhattacharya)-কে রাজ্যসভায় পাঠাচ্ছে বিজেপি (BJP)। রবিবার সন্ধ্যায় বিজেপি আসন্ন রাজ্যসভা নির্বাচনের প্রার্থী তালিকা প্রকাশ করে। বিহার, উত্তরপ্রদেশ, বাংলা সহ মোট ৭টি রাজ্যে বিজেপির রাজ্যসভার প্রার্থী ঘোষণা করা হল। প্রার্থী তালিকায় বাংলা থেকে থাকল সুবক্তা শমীক ভট্টাচার্য-র নাম। ২০১৯ লোকসভা নির্বাচনে দমদম কেন্দ্র ও ২০২১ বিধানসভায় রাজারহাট-নিউটাউন থেকে লড়ে হেরেছিলেন শমীক। রাজ্যে বিজেপি যখন কার্যত সাইনবোর্ড তখনও দলের হয়ে সব জায়গায় লড়েন শমী। তাঁর দীর্ঘদিনের লড়াইয়ে এবার স্বীকৃতি দিল দলের কেন্দ্রীয় নেতৃত্ব। ২০১৬ বিধানসভা নির্বাচনে এককভাবে লড়েছিল বিজেপি। শমীক সেই নির্বাচনে জিতে বিজেপির একমাত্র বিধায়ক হয়ে ছিলেন।

আগামী ২৭ ফেব্রুয়ারি বাংলায় রাজ্যসভায় পাঁচটি আসনে নির্বাচনে। অঙ্কের বিচারে তৃণমূল চারটি ও বিজেপি একটি আসনে জেতার কথা। বাংলা থেকে তৃণমূল আসন্ন রাজ্যসভা নির্বাচনে প্রার্থী করেছে সাংবাদিক সাগরিকা ঘোষ, মতুয়া নেত্রী মমতাবালা ঠাকুর, সুস্মিতা দেব, ও নাদিমুল হককে।

উত্তরপ্রদেশে সাতটি আসনের মধ্যে একটিতে প্রার্থী হিসেবে থাকলেন কংগ্রেস ছেড়ে আসা আরপিএন সিং। সুধাংশু ত্রিবেদীও ফের উত্তরপ্রদেশ থেকে প্রার্থী হলেন। উত্তরাখণ্ডে একটি আসনে প্রার্থী মহেন্দ্র ভট্ট।  বিহারের দুটি আসনে প্রার্থী ধর্মশীলা গুপ্ত ও ভিম সিং। হরিয়ানায় প্রার্থী দলের প্রাক্তন সভাপতি সুভাষ বার্লা। কর্ণাটক থেকে দাঁড় করানো হল নারায়ণ ভানদাগেকে।