Kolkata: পুজো কমিটিগুলিকে ৫০ হাজার টাকা অনুদান, হাইকোর্টে জনস্বার্থ মামলা সিটু নেতার
কলকাতা হাইকোর্ট (Photo Credits: ANI)

কলকাতা, ৯ অক্টোবর: দুর্গাপুজো (Durga Puja 2020) কমিটিগুলিকে ৫০ হাজার টাকা অনুদান দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। এই সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলে হাইকোর্টে জনস্বার্থ মামলা। ২৪ ঘণ্টার খবর অনুযায়ী, মামলাকারী সিটু নেতা সৌরভ দত্তের দাবি, সরকারের এই সিদ্ধান্তে সংবিধানের ধর্মনিরপেক্ষতা নষ্ট হবে। একই সঙ্গে পুরোহিতদের কেন ভাতা তা নিয়েও মামলা দায়ের করেন তিনি। আগামী বুধবার এই মামলার শুনানি। দুটি মামলাই শুনবেন বিচারপতি সঞ্জীব ব্যানার্জির ডিভিশন বেঞ্চ।

২৪ সেপ্টেম্বর নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে পুজো কমিটিগুলির কর্তাদের সঙ্গে বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ওই বৈঠকে অনুদান দেওয়ার কথা ঘোষণা করেন তিনি। এ বছর প্রতিটি দুর্গাপুজো কমিটিকে ৫০ হাজার টাকা করে আর্থিক অনুদান দেবে রাজ্য সরকার। সেইসঙ্গে বিদ্যুতে ৫০ শতাংশ ছাড় পাওয়া যাবে। এছাড়াও পুজো কমিটিগুলিকে পুজোর অনুমোদনের জন্য দমকল এবং পৌরসভা বা পঞ্চায়েতকে কোনও ফি দিতে হবে না।আরও পড়ুন: Beer Price In Kolkata: পুজোর আগেই সুখবর, দাম কমছে সব ধরনের বিয়ারের

২০১৮ সালে দুর্গাপুজো কমিটিগুলোকে ১০ হাজার টাকা করে দেওয়ার কথা ঘোষণা করে রাজ্য সরকার। এতে সংবিধানের ধর্মনিরপেক্ষতার ক্ষতি হবে এই অভিযোগ এনে তার বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে মামলা করেন দুর্গাপুরের আইএনটিইউসি নেতা সৌরভ দত্ত।