Manu Bhaker in Shreebhumi. (Photo Credits: X)

Durga Puja 2024: তৃতীয়ার শহর উৎসবে মুখর। সন্ধ্যার পর বৃষ্টি থামতেই কলকাতায় ফিরেছে পুজোর মুডে। এরই মধ্যে লেকটাউনে শ্রীভূমির প্য়ান্ডেলে হাজির প্যারিস অলিম্পিকের শ্যুটিংয়ে জোড়া পদকজয়ী মানু ভাকের। শাড়ি পরে মিষ্টি হাসি মুখে মানু ঘুরে দেখলেন শ্রীভূমির প্যান্ডেল। ক মাস আগেই প্যারিস অলিম্পিকে বন্দুক হাতে একের পর এক লক্ষ্যভেদ করা নিখুঁত মানু-কে আজ পুরোপুরি বাঙালি মেয়ের সাজে। দেখে কে বলবে, মানু বাঙলার নয়, হরিয়ানার মেয়ে।  শ্রীভূমির পুজোর প্রধান উদ্যোক্তা তথা রাজ্যের মন্ত্রী সুজিত বসু মানুকে প্যান্ডেল ঘুরে দেখালেন। দুর্গাপ্রতিমার সামনে দাঁড়িয়ে চোখ বন্ধ করে প্রণাম করলেন হরিয়ানার ২২ বছরের তারকা শ্যুটার।

আজ, শনিবার সকালে নিজের রাজ্য হরিয়ানায় প্রথমবার তার ভোটাধিকার প্রয়োগ করেন মানু। হাতে ভোটের কালি নিয়েই হরিয়ানা থেকে বাংলায় এসে ঠাকুর দেখতে শুরু করে দিলেন মানু। হাসিমুখে অলিম্পিকের জোড়া পদকজয়ী বললেন, "সত্য়ি কলকাতার পুজোর পরিবেশ দারুণ।"

শ্রীভূমির ৫২তম বছরের পুজোয় এবারের থিম অন্ধ্রপ্রদেশের তিরুপতি বেঙ্কটেশ বালাজি মন্দির। এবার লেকটাউনের প্রতিমার সাজ-সজ্জা আরও যেন নজর কাড়ছে। তিরুপতি বালাজি মন্দিরে যেমন সোনায় সোনা ভরা আবহ। সূক্ষ্ম কারুকার্যের সম্ভার মণ্ডপ জুড়ে। সঙ্গে মনমাতানো আলোকসজ্জাতে আছেই। তেমন কলকাতার হাইপ্রোফাইল পুজো শ্রীভূমিতেও প্রতি বছর মা দুর্গাকে কয়েক কেজি সোনায় সাজিয়ে তোলা হয়। এবারও তেমন হয়েছে। মঙ্গলবার শ্রীভূমির পুজোর উৎসবের সূচনা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

দেখুন শ্রীভূমিতে হাজির অলিম্পিক পদকজয়ী মানু ভাকের

বিকেল থেকে মনখারাপের বৃষ্টিতে ঘরবন্দি ছিল মানুষ। কিন্তু সন্ধ্যা থেকে বৃষ্টি থামতেই শনিবার শহর প্য়ান্ডেল মুখি। এদিকে পুজোর বাজার এখনও চলছে। বেশ কিছু বেসরকারী অফিস এখনও খোলা। তাই ঠাকুর দেখা, পুজোর বাজার, আর অফিস ফেরার ভিড় শহরের রাস্তায় যানজট। বেহালা থেকে বেলগাছিয়া, দমদম থেকে টালিগঞ্জ-মানুষ এখন রাস্তায়। বেহালা ক্লাবের লাইনে দাঁড়ানো এক ব্যক্তি বললেন, "ভেবেছিলাম তৃতীয়ায় ফাঁকায় ফাঁকায় ঠাকুর দেখবো, কিন্তু এখন দেখে মনে হচ্ছে অষ্টমীর রাতের ভিড়।"

ঠাকুরপুকুর এসবি পার্ক সার্বজনীনের পুজো

খিদিরপুরের প্যান্ডেলের ভিড় রাস্তায় উঠে এসেছে। বালিগঞ্জ, গড়িয়াহাট, দেশপ্রিয় পার্কের ভিড় দেখলে কে বলবে আজ তৃতীয়, সরকারীভাবে পুজো আসতে এখনও দিন দুয়েক। গতকাল, বৃহস্পতিবার বৃষ্টি হওয়ায় অনেকেই বের হয়নি। কিন্তু আজ ঠাকুর দেখার লাইনে দাঁড়িয়ে পড়েছেন সবাই। চেতলা অগ্রনী থেকে সুরচি সংঘ, দমদম তরুণ দল, টালা প্রত্যয়, সন্তোষ মিত্র স্কোয়ার-শহরবাসীর মুখে মুখে একটাই প্রশ্ন--ওটা দেখেছিস?