West Bengal Weather Update: পয়লা পৌষেই জাঁকিয়ে শীত রাজ্যে, এক ধাক্কায় পারদ নামল ৩ ডিগ্রি
শীত (প্রতীকী ছবি: File Photo)

কলকাতা, ১৮ ডিসেম্বর: ওহ, অবশেষে গান ধরতে পারবেন, আহা বলাই তো হল না কোন গান। ‘উহ আহ কেন করো, শীত লাগে গান ধরো।’ বর্ণপরিচয়ের পাতাকে মনে করিয়ে পয়লা পৌষেই উত্তুরে হাওয়ার দাপাদাপি শুরু। সকাল থেকেই ঝকঝকে রোদ্দুরের সঙ্গে পাল্লা দিয়ে বইছে হাওয়া। এক ধাক্কায় তাপমাত্রার পারদ ৩ ডিগ্রি নেমে গিয়েছে। শীত আসছে কনকনিয়ে। ক্রিসমাস ইভের আনন্দের রেশ যেন শীতের আগমনেও যেন সেভাবে পড়েনি। কোথায় শীত আর কোথায় কী। ট্রেনে বাসে ভিড়ের চাপে ঘেমেনেয়ে একসা হয়ে যেতে হচ্ছে। ডিসেম্বরেও এই গরমে অতিশয় বিরক্ত ছিল বাঙালি। তবে হাওয়া অফিস আশার খবর শুনিয়েছে, শীত নিজেও জানান দিল যে বাঙালির চৌখাঠ পেরিয়ে অন্দরমহলে ঢুকে পড়েছে। এখন শুধু সাদরে বরণ করার অপেক্ষা মাত্র।

ঝকঝকে আকাশ, মেঘের লেশমাত্র নেই। কোনও প্রাকৃতিক বিপর্যয়, ঝড় বৃষ্টি, নিম্নচাপের খবর নেই। তাই শীতের আগমনে সবার মনেই আনন্দের রেশ। তবে কতদিন থাকবে শীতের এই দাপট সেটাই এখন চিন্তার বিষয় রাজ্যবাসীর। যদিও ভারতের উত্তর-পশ্চিমের রাজ্যগুলিতে ইতিমধ্যেই শুরু হয়েছে শীতের দাপট। শৈত্য প্রবাহ চলছে জম্মু কাশ্মীর, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ডেও। রাজ্যের উত্তরভাগ সিকিম এবং সংলগ্ন এলাকাতেও তুষারপাতের ইঙ্গিত দিয়েছে আবহাওয়া অফিস। আবহাওয়া দফতরের পূর্বাভাস, এই শীতের প্রভাব থাকবে আগামী ৭২ ঘণ্টা। শুক্রবার থেকে বদল হতে পারে আবহাওয়া। ফের উত্তুরে হাওয়ার গতিপথ আটকে দিতে পারে পশ্চিমী ঝঞ্ঝা। ফলে শুক্রবারের পর থেকে ফের বাড়তে পারে তাপমাত্রা। আরও পড়ুন-West Bengal Weather Update: মঙ্গলবার রাত থেকেই শীতের পরশ, সোয়েটার কম্বলে মুড়তে চলেছে রাজ্য

কলকাতায় (Kolkata) ভালেভাবে শীত (Winter) পড়ার জন্য সাধারণত ডিসেম্বর মাস পর্যন্ত অপেক্ষা করতে হয় শহরবাসীকে। উত্তরবঙ্গ-সহ দক্ষিণের জেলাগুলিতে তার আগে থেকেই শীত অনুভূত হলেও, কলকাতা তা থেকে বঞ্চিত থেকে যায়। এবার অবশ্য পরিস্থিতি আরও খারাপ। ডিসেম্বরের মাঝামাঝি সময়েও স্বাভাবিকের থেকে দু’ থেকে তিন ডিগ্রি বেশি ছিল শহরের তাপমাত্রা। জেলার অধিকাংশ ক্ষেত্রেও পরিস্থিতির খুব একটা উন্নতি হয়নি। শীত চুরির কারণ হিসেবে কাঠগড়ায় উঠেছিল পশ্চিমি ঝঞ্ঝা। তাই উত্তুরে হাওয়া তেমন থাবা বসাতে পারেনি বাঙালির গায়ে। মেঘলা আকাশ পরিস্থিতিকে আরও গোলমেলে করে তুলেছিল। কিন্তু সেই পরিস্থিতি কাটতে চলেছে, এমনটাই জানিয়েছেন হাওয়া অফিসের কর্তারা। বুধবারের পর থেকে তীব্র হতে পারে শীতের দাপট। সপ্তাহের মাঝামাঝি থেকে পারদ নিম্মমুখী হওয়ার সম্ভাবনা রয়েছে। সূত্রের খবর, মঙ্গলবার কলকাতায় তাপমাত্রা ছিস ১৮.৬ ডিগ্রি। বুধবার তা কমে হল ১৫.৬ ডিগ্রি।