Midday Meal: মিড ডে মিলের মেনু ঘোষণা রাজ্য সরকারের, থাকছে মাছ থেকে পোস্ত- জানুন কোন দিন কী দেওয়া হবে
মিড ডে মিল। (Photo Credits: ANI)

কলকাতা, ২৫ অগাস্ট: West Bengal: হুগলির স্কুলের মিড ডে মিলে 'নুন-ভাত' (Salt and Rice in Mid Day Meal) বিতর্কের পর নড়েচড়ে বসে মমতা ব্যানার্জির সরকার (West Bengal Government)। মিড ডে মিল নিয়ে বিতর্ক থামাতে মিড ডে মিলের মেনু ঠিক করে ফেলেছে রাজ্য সরকার। গত বৃহস্পতিবার নবান্নের পক্ষ থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়ে দেওয়া হয় মিড ডে মিলের রুটিন-মেনুতে ভাত, ডাল, সোয়াবিনের তরকারির সঙ্গে ডিম-মাছ-পোস্ত থাকবে। শেষ পাতে চাটনিও থাকছে। রীতিমত খাদ্যগুন ধরে ধরে তালিকা করে জেলাশাসকদের কাছে পাঠানো হয়েছে। দাবি, দেশে মিড ডে মিল নিয়ে এমন উদ্যোগ এর আগে কোথাও হয়নি।

মিড ডে মিলে প্রতি সপ্তাহের মেনু বেধে বলা হয়েছে, সপ্তাহে দু বার মাছ অথবা ডিম  থাকতে হবে। রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেছিলেন, মিড ডে মিল নিয়ে কোন রকম অনিয়ম মেনে নেওয়া হবে না। তারপরেই সরকার মেনু ঘোষণা । স্কুলে ছয়দিনের কি কি খাবার মিড ডে মিলে ছাত্রছাত্রীদের দেওয়া হবে তার তালিকা তৈরি করে দেওয়া হয়েছে। আরও পড়ুন- যোগী আদিত্যনাথের রাজ্যে মিড ডে মিলের হাল 

সপ্তাহের কোন কোন দিন কোন মেনুতে থাকছে:

সোমবার- ভাত, ডাল, আলু-সবজির তরকারি, চাটনি

মঙ্গলবার- ভাত, ডাল, ডিম/ মাছ, চাটনি

বুধবার- ভাত, ডাল, সবজি

বৃহস্পতিবার- ভাত, মাছ/ডিম, সবজি

শুক্রবার- ভাত, ডাল, আলু পোস্ত

শনিবার- ভাত, ডাল, আলু সোয়াবিনের তরকারি।

কয়েকদিন আগে হুগলির বিজেপি সাংসদ লকেট চট্টোপাধ্যায় চুঁচুড়ার বাণী মন্দির বালিকা বিদ্যালয়ের মিড-ডে মিল মেনু দেখে চমকে উঠেছিলেনষ পড়ুয়ারা দুপুরে নুন ভাত খাচ্ছিল। ডিমের জন্য বরাদ্দ ২৫ হাজার টাকার নাকি হদিশ নেই। আড়াইশো বস্তা চাল উধাও। এরপরই সরকার তড়িঘড়ি পদক্ষেপ নিলে এই স্কুলের পড়ুয়াদের মিড-ডে মিলের মেনু বদলে যায়। তবে এই দুর্নীতির শেষ দেখে ছাড়ার হুঁশিয়ারিও দিয়েছেন সাংসদ। এরপরই নড়েচড়ে বসেছে রাজ্য সরকার।